সর্বশেষ স্কলারশিপ

ফুল ফান্ডেড বৃত্তিতে চেক রিপাবলিকে পড়ার সুযোগ, আবেদনের শেষ সময় ৩০ সেপ্টেম্বর

চেক প্রজাতন্ত্রের সরকার চেক প্রজাতন্ত্রের উচ্চ শিক্ষার পাবলিক প্রতিষ্ঠানগুলিতে নীচে তালিকাভুক্ত উন্নয়নশীল এবং নির্দিষ্ট তৃতীয় দেশের বিদেশী নাগরিকদের অধ্যয়নের সমর্থনে তার বিদেশী উন্নয়ন সহায়তার কাঠামোর মধ্যে বৃত্তি প্রদান করে। 2024/2025 শিক্ষাবর্ষের জন্য আবেদন জমা দেওয়ার শেষ তারিখ 30 সেপ্টেম্বর 2023।

চেক প্রজাতন্ত্র সরকারী বৃত্তির জন্য সাধারণ তথ্য

চেক পাবলিক উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নের জন্য নীচে তালিকাভুক্ত উন্নয়নশীল এবং নির্দিষ্ট দেশগুলির নাগরিকদের বৃত্তি প্রদান করা (“বিশ্ববিদ্যালয়” হিসাবে উল্লেখ করা হয়) চেক প্রজাতন্ত্রের বিদেশী উন্নয়ন সহযোগিতার একটি গুরুত্বপূর্ণ অংশ এবং একটি দীর্ঘ ঐতিহ্য রয়েছে। 1950 এর দশকের শেষ থেকে আজ পর্যন্ত 20,000 এরও বেশি বিদেশী নাগরিক চেক প্রজাতন্ত্র সরকারের বৃত্তি নিয়ে চেক বিশ্ববিদ্যালয়গুলিতে তাদের পড়াশোনা শেষ করেছে।

শিক্ষা, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় ( https://www.msmt.cz/) এবং পররাষ্ট্র মন্ত্রণালয় (https://www.mzv.cz/), স্বাস্থ্য মন্ত্রণালয়ের সহযোগিতায় বাস্তবায়িত হয়েছে (https://www.mzcr.cz/)

এই সরকারী বৃত্তিগুলি অধ্যয়নের মানক দৈর্ঘ্যকে কভার করার জন্য ডিজাইন করা হয়েছে:

ফলো-আপ মাস্টার স্টাডি প্রোগ্রামে এবং চেক ভাষার এক বছর-ব্যাপী প্রস্তুতিমূলক কোর্স (যা অন্যান্য ক্ষেত্র-নির্দিষ্ট প্রশিক্ষণের সাথে মিলিত হয়)। এই বিভাগের সরকারী বৃত্তি ব্যাচেলর ডিগ্রি প্রোগ্রামের স্নাতকদের দেওয়া হয়। তারা শুধুমাত্র অধ্যয়নের নির্বাচিত ক্ষেত্রগুলি থেকে অধ্যয়ন প্রোগ্রামে নথিভুক্ত করতে পারে যেখানে চেক ভাষায় নির্দেশনা দেওয়া হয়। বিষয় এলাকার উপর নির্ভর করে, আবেদনকারীদের সাধারণত সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ে প্রবেশিকা পরীক্ষায় বসতে হয়। প্রবেশিকা পরীক্ষায় সফলভাবে উত্তীর্ণ হওয়া একটি বৃত্তি পুরস্কারের পূর্বশর্ত;
ফলো-আপ মাস্টার স্টাডি প্রোগ্রাম বা ডক্টরাল স্টাডি প্রোগ্রামে। এই বিভাগের সরকারী বৃত্তিগুলি যথাক্রমে ব্যাচেলর বা স্নাতকোত্তর স্টাডি প্রোগ্রাম থেকে স্নাতকদের দেওয়া হয়, যারা ইংরেজি ভাষায় নির্দেশনা সহ অধ্যয়ন প্রোগ্রামে নথিভুক্ত হন।

আবেদন জমা এবং সময়সীমা

প্রতিটি আবেদনকারীকে 30 সেপ্টেম্বর 2023 এর মধ্যে একটি ইলেকট্রনিক আবেদন ফর্ম পূরণ করতে বাধ্য করা হয়েছে। সফল আবেদনকারী 2024/2025 শিক্ষাবর্ষে পড়াশোনা শুরু করে।

চেক প্রজাতন্ত্র সরকারী বৃত্তির জন্য এখানে আবেদন করুন: https://www.msmt.cz/eu-and-international-affairs/government-scholarships-developing-countries-2?lang=2

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *