খেলাধুলা

ষষ্ঠবারের মত নেইমারের হাতে ‘সাম্বা গোল্ড’ ট্রফি

‘সাম্বা গোল্ড’ ট্রফি জিতলেন ব্রাজিলিয়ান তারকা নেইমার। গত বছরের পারফরম্যান্স বিবেচনায় ‘সাম্বা ডি’অর’ খ্যাত পুরস্কারটি ষষ্ঠবারের মত নিজের করে নিলেন পিএসজি ফরোয়ার্ড।

ব্রাজিলিয়ান ফুটবলারদের ইউরোপের লিগগুলোতে পারফরম্যান্সের ওপর ভিত্তি করে সাম্বা গোল্ড অ্যাওয়ার্ড দেওয়া হয়ে থাকে। দেশটির সাংবাদিক, ফুটবলার এবং সাম্বাফুট অনলাইনের পাঠকদের ভোটে নির্বাচিত করা হয়ে থাকে প্রতি বছরের সাম্বা গোল্ড বিজয়ীকে।

সোমবার রাতে টুইটারে দুটি ছবি পোস্ট করেছেন ব্রাজিলিয়ান তারকা। যেখানে প্রথম ছবিতে দেখা যায়, কাপটি নিয়ে দাঁড়িয়ে রয়েছেন তিনি। পরের ছবিতে দেখা যাচ্ছে সেই কাপে চুমু দিচ্ছেন। ফুটবল আকৃতির সোনালি ট্রফিটির গায়ে লেখা ‘সাম্বা গোল্ড ২০২২’। ক্যাপশনে লিখেছেন, ‘ষষ্ঠবার’।

প্রাথমিকভাবে নির্বাচিত হয়েছিলেন ৩০ জন ফুটবলার। প্রিমিয়র লিগে খেলা ১২ জন ফুটবলার ট্রফি জেতার দৌড়ে ছিলেন। লা লিগা থেকে জায়গা পেয়েছেন মাত্র ৪ ফুটবলার- ভিনিসিয়স, রাফিনিয়া, রড্রিগো ও মিলিতাও। লা লিগার বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদে খেলা ফুটবলাররা ছিলেন এই প্রতিযোগিতায়।

২০০৮ সাল থেকে পুরস্কারটি চালু করা হয়েছে। ২০১৪ সালে প্রথমবারের মত এই পুরষ্কার জিতেছিলেন নেইমার। ২০২০ সাল থেকে টানা তৃতীয়বার এটি নিজের দখলে নিয়েছেন পিএসজির এ তারকা। সবমিলিয়ে ১৫ বারের মধ্যে ছয় বার তার হাতে উঠেছে এ পুরস্কার। নেইমারের পরে সর্বোচ্চ তিন বার ‘সাম্বা গোল্ড’ উঠেছে থিয়াগো সিলভার হাতে।

এখন পর্যন্ত ব্রাজিলের আট জন পেয়েছেন এই পুরষ্কার। কাকা, লুইস ফ্যাবিয়ানো, মাইকন, রবার্তো ফিরমিনো ও অ্যালিসন একবার করে পুরস্কারটি জিতেছেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *