বিশ্ব বিদ্যালয় সর্বশেষ স্বায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয়

রাবিতে এখন পর্যন্ত আবেদনকারীর সংখ্যা দেড় লাখেরও বেশি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের স্নাতক প্রথমবর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন ৮ জানুয়ারি বেলা ১২টা থেকে শুরু হয়েছে। বৃহস্পতিবার (১১ জানুয়ারি) দুপুর ২টা পর্যন্ত চারদিনে প্রাথমিক আবেদন জমা পড়েছে এক লাখ ৬৪ হাজার ৯০০টি।

বিকেলে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর প্রশাসক অধ্যাপক ড. প্রদীপ কুমার পাণ্ডে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা প্রাথমিক আবেদন গত ৮ জানুয়ারি বেলা ১২টা থেকে শুরু হয়েছে। বৃহস্পতিবার দুপুর ২টা পর্যন্ত মানবিক তথা ‘এ’ ইউনিটে আবেদন সংখ্যা ৫৮ হাজার ৯০০টি, ‘বি’ ইউনিট তথা বাণিজ্য ইউনিটে ৩৯ হাজার ২০০টি ও বিজ্ঞান তথা ‘সি’ ইউনিটে ৬৬ হাজার ৮০০টি আবেদন জমা পড়েছে।

বিজ্ঞাপন

প্রাথমিক আবেদন শেষে জিপিএর ভিত্তিতে নির্বাচিত ভর্তিচ্ছুরা আগামী ২৬ জানুয়ারি দুপুর ১২টা থেকে চূড়ান্ত পর্যায়ের আবেদন করতে পারবেন, যা ১১ ফেব্রুয়ারি রাত ১২টা পর্যন্ত চলবে।

চূড়ান্ত আবেদন শেষে ৫ মার্চ ‘সি’ ইউনিট, ৬ মার্চ ‘এ’ ইউনিট এবং ৭ মার্চ ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। গত বছরের ন্যায় এ বছরেও দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ থাকছে।

এবছর প্রাথমিক আবেদন ফি ৫৫ টাকা। চূড়ান্ত আবেদন ফি ‘বি’ ইউনিটের (বাণিজ্য) জন্য ১১০০ টাকা, এবং ‘এ’ ইউনিট (মানবিক) ও ‘সি’ ইউনিটের চূড়ান্ত আবেদন ফি ১৩২০ টাকা।

ভর্তি পরীক্ষা তিনটি ইউনিটে অনুষ্ঠিত হবে। চার শিফটে অনুষ্ঠিত হবে এবারের পরীক্ষা। প্রতি শিফটে চূড়ান্তভাবে নির্বাচিত হওয়া ১৮ হাজার করে মোট ৭২ হাজার ভর্তিচ্ছু পরীক্ষায় অংশ নিতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *