খেলাধুলা সর্বশেষ

ভারতকে হারিয়ে এমার্জিং কাপের শিরোপা পাকিস্তানের

গ্রুপ পর্বের ম্যাচে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াইয়ে ভারতের কাছে পাত্তাই পায়নি পাকিস্তান দল। তবে শিরোপা নির্ধারণী ফাইনালে দেখা গেল ঠিক তার উল্টো চিত্র। হাইভোল্টেজ ম্যাচে ব্যাটে-বলে দাপট দেখিয়ে ইমার্জিং এশিয়া কাপে টানা দ্বিতীয়বারের মতো শিরোপা জিতল পাকিস্তান ‘এ’ দল।

রোববার (২৩ জুলাই) শ্রীলঙ্কার কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে প্রথমে ব্যাট করতে নেমে ৩৫২ রানের পাহাড় গড়েছিল পাকিস্তান ‘এ’ দল, তাতে চড়তে গিয়ে মাত্র ২২৪ রানেই গুঁটিয়ে গেছে ভারত ‘এ’ দল। ফলে ১২৮ রানের বিশাল জয়ে টুর্নামেন্টের জয়ের ধরা অপরাজিত রাখল মোহাম্মদ হ্যারিসেরা।

এদিন টস জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন ভারতীয় অধিনায়ক ইয়াশ ধুল। তার সিদ্ধান্ত যে ভুল ছিল সেটিই উদ্বোধনী জুটিতেই প্রমাণ করেন পাকিস্তানি দুই ওপেনার সিয়াম আইয়ুব ও সাহিবজাদা ফারহান। ১৭.২ ওভারে ১২১ রান যোগ করে তারা দুজনে মিলে উড়ন্ত সূচনা এনে দেন।

আইয়ূব ৫১ বলে সাত চার ও দুই ছক্কায় ৫৯ রান করে বিদায় নেন। এরপর আরেক ওপেনার সাহিবজাদা ফারহান ৬২ বলে সমান ৪টি করে চার ও ছক্কায় ৬৫ রানের ইনিংস খেলেন। তিনে নেমে ওমার ইউসুফও ব্যাট হাতে ৩৫ রান করেছেন।

তবে চারে নামা তাইয়েব তাহির এদিন যেন অন্য কিছু ভেবেই মাঠে নেমেছিলেন। ইনিংসের শুরু থেকেই দুর্দান্ত ব্যাটিং করে সেঞ্চুরি তুলে নেন। এদিন মাত্র ৭১ বলে ১২টি চার ও চারটি ছক্কায় ১০৮ রানের দুর্দান্ত ইনিংস খেলেন ২৯ বছর বয়সী এই ব্যাটার।

শেষ দিকে মোবাসির খান ৩৫, মেহরান মুনতাজ ১৩ ও মোহাম্মদ ওয়াসিম জুনিয়র ১৭* রানের ইনিংসে ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ৩৫২ রানের বিশাল সংগ্রহ দাঁড় করায় পাকিস্তান ‘এ’ দল।

৩৫৩ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালই করেছিল ভারতের দুই ওপেনার সাই সুদর্শন ও অভিষেক শর্মা। ওপেনিং জুটিতে তারা দুজনে মিলে স্কোরবোর্ডে ৬৪ রান যোগ করেন। সুদর্শনকে ২৯ রানে ফিরিয়ে প্রথম ব্রেক থ্রু পায় পাকিস্তান। এরপর আরেক ওপেনার অভিষেক শর্মা ৬১ রানের ইনিংস খেলেন।

এছাড়া ভারতের অধিনায়ক ইয়াশ ধুল ৩৯ রান ছাড়া আর কোনো ব্যাটার ইনিংস বড়ই করতে পারেননি। ফলে রান তাড়ায় ১০ ওভার বাকি থাকতেই ৪০ ওভারে মাত্র ২২৪ রানে সবকটি উইকেট হারিয়ে ফেলে ভারত ‘এ’ দল। এতে ১২৮ রানের জয়ে ইমার্জিং এশিয়া কাপে আবারও শিরোপা ঘরে তুললো পাকিস্তান।

ফাইনালে সেঞ্চুরি হাঁকিয়ে ম্যাচসেরা নির্বাচিত হয়েছেন পাকিস্তানের হয়ে ৩টি টি-টোয়েন্টি খেলা তৈয়ব তাহির, আর ধারাবাহিক পারফরম্যান্সের সুবাদে টুর্নামেন্টের সেরা হয়েছেন ভারতের তরুণ ব্যাটিং অলরাউন্ডার নিশান্ত সিন্ধু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *