ধর্ম সর্বশেষ

হজ্জ্ব যাত্রীদের জন্য বিশাল খুশির খবর দিলো সৌদি সরকার

এ বছরের হজ আগামী জুনে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এবার হজযাত্রীর সংখ্যা সীমিত না রাখার পাশাপাশি বয়সসীমাও রাখতে না রাখবে সৌদি সরকার।।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) দেশটির হজ ও ওমরাবিষয়ক মন্ত্রী তৌফিক আল-রাবিয়াহ বলেন, হজযাত্রীর সংখ্যা করোনার আগের সময়ের মতো করা হবে। এতে কোনো বয়সসীমা থাকবে না।

তথ্যমতে, ২০১৯ সালের হজে ২৫ লাখ মুসলমান অংশ নেন। পরের দুই বছর করোনার কারণে হজযাত্রীর সংখ্যা কমানো হয়। ২০২২ সালের হজে প্রায় ৯ লাখ হজযাত্রীর মধ্যে ৭ লাখ ৮০ হাজার ছিলেন সৌদি আরবের বাইরের দেশের। সে সময় হজযাত্রীদের বয়সসীমা ৬৫ বছরের নিচে সীমিত রাখা হয়। বাধ্যতামূলক করা হয় করোনার টিকা ও নেগেটিভ সনদ।

এদিকে, চাঁদ দেখা সাপেক্ষে আগামী বছরের (২০২৪) ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে। আগামী বছর বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। হজে যেতে হজযাত্রীদের নিবন্ধন শুরু হয় গত ১৫ নভেম্বর। নিবন্ধনের শেষ সময় আগামী ১০ ডিসেম্বর। কিন্তু ৬ ডিসেম্বর দুপুর পর্যন্ত মাত্র ২ হাজার ৮১০ জন হজযাত্রী নিবন্ধিত হয়েছেন।

অন্যদিকে, আগামী বছর হজে যেতে সরকারিভাবে সাধারণ প্যাকেজে ৫ লাখ ৭৮ হাজার ৮৪০ টাকা খরচ ধরা হয়েছে। বিশেষ হজ প্যাকেজে খরচ হবে ৯ লাখ ৩৬ হাজার ৩২০ টাকা।

এ ছাড়া বেসরকারিভাবে সাধারণ প্যাকেজে হজ পালনে সর্বনিম্ন খরচ হবে ৫ লাখ ৮৯ হাজার ৮০০ টাকা। বিশেষ প্যাকেজে খরচ হবে ৬ লাখ ৯৯ হাজার ৩০০ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *