স্কলারশিপ

টিউশন ফি ছাড়াই মাস্টার্স করুন যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়ে, আবেদন করুন এখনই

আন্তর্জাতিক শিক্ষার্থীদের স্নাতকোত্তরে ফুল-ফ্রি স্কলারশিপ দিচ্ছে অ্যাসোসিয়েশন অফ কমনওয়েলথ ইউনিভার্সিটিস। ‘কুইন এলিজাবেথ কমনওয়েলথ স্কলারশিপ’ এর আওতায় নির্বাচিত শিক্ষার্থীদের এই স্কলারশিপ প্রদান করা হবে। বাংলাদেশসহ কমনওয়েলথভুক্ত অন্যান্য দেশের  শিক্ষার্থীরা এই স্কলারশিপে আবেদন করতে পারবেন এবং  নির্ধারিত কয়েকটি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতে পারবেন।

কুইন এলিজাবেথ কমনওয়েলথ স্কলারশিপ কমনওয়েলথের যে কোনো জায়গা থেকে মেধাবী শিক্ষার্থীদের নতুন দক্ষতা বিকাশ, অন্য দেশে জীবন অভিজ্ঞতা অর্জন এবং তাদের বিশ্বব্যাপী নেটওয়ার্ক তৈরি করার পাশাপাশি স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের সুযোগ করে দেয়। আবেদনের শেষ সময় ১০ জানুয়ারি ২০২৪।

অ্যাসোসিয়েশন অফ কমনওয়েলথ ইউনিভার্সিটিস বিশ্বের প্রথম আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়গুলোর একটি নেটওয়ার্ক। ১৯১৩ সালে প্রতিষ্ঠিত এটি প্রতিষ্ঠিত হয় এবং এটি কমনওয়েলথ জুড়ে উচ্চ শিক্ষার প্রতিনিধিত্বকারী একমাত্র অনুমোদিত সংস্থা হিসাবে প্রতিষ্ঠিত হয়ে গেছে।

কুইন এলিজাবেথ কমনওয়েলথ স্কলারশিপ কমনওয়েলথের যে কোনো জায়গা থেকে মেধাবী শিক্ষার্থীদের নতুন দক্ষতা বিকাশ, অন্য দেশে জীবন অভিজ্ঞতা অর্জন এবং তাদের বিশ্বব্যাপী নেটওয়ার্ক তৈরি করার পাশাপাশি স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের সুযোগ করে দেয়।

সুযোগ-সুবিধাসমূহ :- 
* সম্পূর্ণ টিউশন ফি প্রদান করা হবে।
* প্রোগ্রাম চলাকালীন মাসিক ভাতা প্রদান করা হবে।
* গবেষণা সহায়তা প্রদান।
* বিমান খরচ প্রদান করা হবে।

আবেদনের যোগ্যতাসমূহ :- 
• আবেদনকারীদের অবশ্যই একটি কমনওয়েলথ দেশের নাগরিক হতে হবে।
• শিক্ষার্থীরা নিজ দেশে আবেদন করতে পারবে না।
• নির্দিষ্ট বয়সসীমা নেই।
• আবেদনকারীদের অবশ্যই আগে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের এবং কোর্সের মানদণ্ডও পূরণ করতে হবে।

প্রয়োজনীয় নথিপত্র :-
* আবেদনকারীর পাসপোর্ট এবং ছবি।
* একাডেমিক পেপারস।
* রেফারেন্স লেটার দুইটি।
* স্টেটমেন্ট অব পারপাস।
* ইংরেজি ভাষা দক্ষতার সনদ (আইএলটিএস/মিডিয়াম অব ইন্সট্রাকশনের সনদ)।
* আবেদনকারীর সিভি।
* অন্যান্য পেপারস (যদি থাকে)।

যুক্তরাজ্যের উচ্চশিক্ষা ও স্কলারশিপ নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করছে লিডবার্গ এডুকেশন।এই স্কলারশিপের ব্যাপারে বিস্তারিত জানতে ও আবেদন প্রক্রিয়া নির্ভুল ভাবে সম্পন্ন করত মেসেজ দিন এখানে

এছাড়া দেশ বিদেশের বিভিন্ন স্কলারশিপের ব্যাপারে জানতে ও ক্যারিয়ার বিষয়ক গাইডলাইন পেতে ভিজিট করুন এই ওয়েবসাইটে লিডবার্গ এডুকেশন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *