মেডিক্যাল

এবার মেডিকেলে ৪০ পেলে থাকছে না ভর্তির সুযোগ

দেশের বেসরকারি মেডিকেল কলেজগুলোতে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে নতুন নিয়ম চালু করেছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। আগে ভর্তি পরীক্ষায় ৪০ প্রাপ্তরা বেসরকারি মেডিকেলে পড়ার যোগ্য বলে বিবেচিত হলেও ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে সেই নিয়মের পরিবর্তন এনেছে সংস্থাটি।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে, অনেক বেসরকারি মেডিকেল কলেজ অতিরিক্ত অর্থের বিনিময়ে তুলনামূলক কম নম্বরধারীদের ভর্তির সুযোগ করে দেয়। এতে ভালো নম্বর পেয়েও অনেকে ভর্তির সুযোগ পায় না। এই জালিয়াতি বন্ধে এবার অটোমেশন পদ্ধতিতে শিক্ষার্থী ভর্তি করা হবে।

ওই সূত্র আরও জানায়, ২০২২-২৩ শিক্ষাবর্ষে বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি হতে হলে একজন ভর্তিচ্ছুকে কেবল ৪০ নম্বর পেলেই হবে না; তাকে ৩০ হাজারের মধ্যে থাকতে হবে। মেধাক্রম ৩০ হাজারের বাইরে হলে ওই শিক্ষার্থী কোনো বেসরকারি মেডিকেলে ভর্তির সুযোগ পাবেন না।

এ প্রসঙ্গে জানতে চাইলে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের উপপরিচালক (সরকারী ও বেসরকারি মেডিকেল কলেজ) ডা. মুজতাহিদ মুহাম্মদ হোসেন বলেন, নতুন নিয়মে বেসরকারি মেডিকেলে ভর্তির ক্ষেত্রে পাস নম্বর ৪০ পেলেই হবে না, মেধাক্রম থাকতে হবে ৩০ হাজারের মধ্যে। বেসরকারি মেডিকেল কলেজে তুলনামূলক যোগ্য ও মেধাবী শিক্ষার্থীদের স্থান দিতে এই নিয়ম করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *