বিশ্ব বিদ্যালয় মেডিক্যাল স্বাস্থ্য ও চিকিৎসা

ঢামেকে জরায়ু ক্যান্সার প্রতিরোধে র‌্যালি পালিত

জরায়ুমুখের ক্যানসার প্রতিরোধে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের গাইনি অ্যান্ড অবস বিভাগের আয়োজনে র‌্যালি, আলোচনা সভা ও গণ-ভ্যাকসিনেশন অনুষ্ঠিত হয়েছে। সচেতনতার মাস উপলক্ষে বুধবার (২৫ জানুয়ারি) আয়োজিত এ অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধায়ন করে ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

এদিন সকালে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাজমুল হক ও গাইনি অ্যান্ড অবস বিভাগের প্রধান নাজমা হকসহ অনেক চিকিৎসক ও শিক্ষার্থী র্যালিতে অংশ নেন।

র‌্যালি শেষে গণটিকা কর্মসূচির আওতায় জরায়ুমুখের ক্যানসার প্রতিরোধী ইনসেপ্টার ‘প্যাপিলোভ্যাক্স’ ভ্যাকসিন দেওয়া হয়। এরপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় অধ্যাপক মো. শফিকুল আলম চৌধুরী, উপ-পরিচালক মো. খালেকুজ্জামান খান এবং গাইনি অ্যান্ড অবস বিভাগের প্রধান নাজমা হকসহ গাইনী ও গাইনী অনকলোজি বিভাগের অনেক চিকিৎসক ও নার্স উপস্থিত ছিলেন।

দেশের প্রথম ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠান ইনসেপ্টা গত বছর থেকে বাংলাদেশে প্রথমবারের মতো জরায়ুমুখে ক্যানসারের ভ্যাকসিন ‘প্যাপিলোভ্যাক্স’ বাজারজাত শুরু করে। প্যাপিলোভ্যাক্স ভ্যাকসিন জরায়ুমুখে ক্যানসার থেকে সুরক্ষা দেয়। এটি জরায়ু মুখে ক্যানসারের জন্য দায়ী এইচপিভি ভাইরাস প্রতিরোধ করে। বাংলাদেশে ক্যানসারে নারী মৃত্যুর মধ্যে জরায়ুমুখ ক্যানসার দ্বিতীয় প্রধান কারণ। এ ক্যানসারে মৃত্যুর প্রধান কারণ অসচেতনতা এবং অনেক বছরের অবহেলা।

সূত্র : জাগোনিউজ২৪.কম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *