বিদেশ শিক্ষা সর্বশেষ

ভিসা এপ্লাই, রিজেকশনের কারণ, আপিল প্রক্রিয়া ও আমাদের করনীয় – পর্ব ২

প্রিয় পাঠক, প্রথম পর্বে আমরা ভিসা আবেদন ও রিজপকশনপর কয়েকটি কারণ তুলে ধরেছিলাম,  এই পর্বে আমরা ভিসা রিজেকশনের আরও কয়েকটি কারণ এবং ভিসা রিজেকশন হলে কি কি করতে হবে এবং ভিসা রিজকশনের আপিলের পদ্ধতি আপনাদের সাথে আলোচনা করব।

16. স্বল্পমেয়াদী ভিসার ক্ষেত্রে ফিরে আসার কাগজপত্র

আপনি যদি একটি স্বল্প-মেয়াদী ভিসার জন্য আবেদন করেন, তাহলে আপনাকে আপনার দেশে ফিরে আসার প্রয়োজনীয় নথি যেমন বিমান টিকেট সরবরাহ করতে হবে। যদি কোন কারণে এই প্রমাণ দিতে না পারেন, তাহলে আপনার ভিসার আবেদন প্রত্যাখ্যান করা হতে পারে।

17. সাক্ষাৎকারের জন্য অপর্যাপ্ত প্রস্তুতি

ভিসা ইন্টারভিউ দেওয়ার পূর্বে পুঙ্খানুপুঙ্খভাবে প্রস্তুতি নেওয়া অনেক গুরুত্বপূর্ণ। ফর্মাল পোশাক পড়ে ও সাবলীল ভাষায় ইন্টারভিউ দিতে হবে। আপনি যদি ইন্টারভিউয়ারের প্রশ্নের উত্তর দিতে না পারেন বা আপনার আবেদনের সমর্থনে পর্যাপ্ত প্রমাণ দিতে না পারেন, তাহলে আপনার ভিসার আবেদন প্রত্যাখ্যান করা হতে পারে।

18. মিথ্যা তথ্য প্রদান করা

আপনার ভিসা আবেদনে কোনভাবেই কোন মিথ্যা তথ্য প্রদান করা থেকে বিরত থাকতে হবে এবং একটি গুরুতর অপরাধ এবং এর ফলে আপনার আবেদন প্রত্যাখ্যান করা হতে পারে, সেইসাথে সম্ভাব্য আইনি পরিণতি ভোগ করতে হতে পারে। আবার এম্বাসি থেকে কয়েক বছরের জন্য আপনাকে ব্যানও করতে পারে। তাই আবেদনে সর্বদা সঠিক এবং সত্য তথ্য প্রদান করুন।

19. দুর্বল আর্থিক ইতিহাস

আপনার যদি আর্থিক সমস্যার ইতিহাস থাকে, যেমন দেউলিয়া হওয়া, ঋণ খেলাপি হওয়া, বা অনাদায়ী কর এসব কারণে আপনার ভিসার আবেদন প্রত্যাখ্যান করা হতে পারে। নিশ্চিত করুন যে আপনার একটি সুন্দর আর্থিক ইতিহাস আছে এবং এবং এর স্বপক্ষে প্রমাণ দিতে পারেন। যেমন, ব্যাঙ্ক স্টেটমেন্ট বা ট্যাক্স রিটার্ন।

20. স্বাস্থ্য এবং টিকার প্রয়োজনীয়তা পূরণে ব্যর্থতা

আপনি যদি এমন কোন দেশে ভ্রমণ করেন যেখানে নির্দিষ্ট স্বাস্থ্য বা টিকা দেওয়ার প্রয়োজনীয়তা রয়েছে এবং আপনি যদি এইগুলো পূরণ না করেন তবে আপনার ভিসার আবেদন প্রত্যাখ্যান করা হতে পারে। এই ব্যাপারে আগে থেকে জানার চেষ্টা করুন অথবা অভিজ্ঞদের সাহায্য নিন।

 

21. রাজনৈতিক সমস্যা

আপনি যে দেশে যাওয়ার জন্য আবেদন করছেন সেই দেশের সাথে যদি আপনার দেশের রাজনৈতিক সমস্যা থাকে, তাহলে আপনার ভিসার আবেদন প্রত্যাখ্যান করা হতে পারে। সেক্ষেত্র সরাসরি সে দেশ থেকে আবেদন না করে দ্বিতীয় কোন দেশের মাধ্যমে আবেদন করা যায়।

22. উপযুক্ত বাসস্থানের অভাব

আপনি কোন দেশে যাওয়ার আগেই সেদেশে থাকার জন্য বাসস্থান ঠিক করে নিতে হবে, আপনি যদি উপযুক্ত বাসস্থানের প্রমাণ দিতে অপারগ হন, সেক্ষেত্র আপনার ভিসার আবেদন প্রত্যাখ্যাত হতে পারে। নিশ্চিত করুন যে আপনি উপযুক্ত বাসস্থান আগেই ঠিক করে রেখেছেন করেছেন এবং এর প্রমাণাদি উপস্থাপন করুন।

23. ভ্রমণ বীমার অভাব

আপনি যদি এমন একটি দেশে ভ্রমণ করেন যেখানে ভ্রমণ বীমা প্রয়োজন, এবং আপনার কাছে যদি এটি না থাকে, তাহলে আপনার ভিসার আবেদন প্রত্যাখ্যান করা হতে পারে। আপনার আবেদন জমা দেওয়ার আগে আপনার প্রয়োজনীয় ভ্রমণ বীমা আছে কি-না তা নিশ্চিত করুন।

আপিল প্রক্রিয়া 

আপনি যদি মনে করেন যে আপনার ভিসা প্রত্যাখ্যানের কারণ যথাযথ নয় তাহলে আপনি দূতাবাস বরাবর এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করতে পারবেন। ভিসার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করার পর, কর্তৃপক্ষ আপনার আবেদন পুনঃমূল্যায়ন করবে এবং চাইলে তারা প্রাথমিক সিদ্ধান্ত পরিবর্তন করতে পারে।

ভিসা রিজেকশনের আপিলের আবেদন করার প্রক্রিয়া দেশ এবং ভিসার প্রকারভেদে ভিন্ন এবং পরিবর্তিত হয়, তবে সাধারণভাবে একজন আবেদনকারী নিম্নের পদক্ষেপগুলি অনুসরণ করে ভিসা রিজেকশনের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করতে পারবেন।

1. এম্বাসি সর্বদা ভিসা রিজেকশনপর কারনগুলো উল্লেখ করে দেয় আপনি এই কারণগুলো পর্যালোচনা করুন এবং আপনার আপিল আবেদনকে সমর্থন করতে পারে এমন কোনও অতিরিক্ত তথ্য, কাগজপত্র, নথি সংগ্রহ করুন৷

2. কেন ভিসা রিজেকশনের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা উচিত তা ব্যাখ্যা করে এম্বাসি বরাবর উপযুক্ত কর্তৃপক্ষের কাছে একটি আপিল চিঠি প্রেরন করুন। এর সাথে আপনাকে অবশ্যই আপনার আপিল আবেদনকে ন্যায্যতা দেয় এমন কোনো অতিরিক্ত তথ্য বা নথি সংযুক্ত করতে হবে।

3. ধৈর্য ধরুন এবং কর্তৃপক্ষের আপিল পর্যালোচনা করার জন্য অপেক্ষা করুন। দেশ এবং ভিসার প্রকারের উপর নির্ভর করে, আপিল বোর্ড একেক রকম হতে পারে, অনেক সময় আগের কর্তৃপক্ষই আপিলটি পর্যালোচনা করতে পারে, যিনি প্রারম্ভিক অবস্থায় ভিসার আবেদন রিজেক্ট করেছিলেন, আবার অনেক সময় উচ্চতর কর্তৃপক্ষ আপিল প্রক্রিয়াটি বিচার করতে পারে।

4. আপিল সফল হলে, আপনার ভিসার আবেদন মঞ্জুর করা হবে, এবং পরবর্তী প্রক্রিয়াতে আগাতে পারবেন । আপিলে হেরে গেলে, ভিসার আবেদন রিজেকশন সিদ্ধান্ত বহাল থাকবে। পরবর্তী আবার আপনাকে এম্বাসি ফি দিয়ে পুনরায় ভিসার জন্য আবেদন করতে হবে।

এই ব্যাপারে লিডবার্ড এডুকেশনের কাউন্সিলর বলেন, আপিল প্রক্রিয়া একটি সময় সাপেক্ষ প্রক্রিয়া। তাই একজন একজন আবেদনকারীকে প্রথম থেকেই চেষ্টা করতে হবে সঠিকভাবে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করার জন্য। ইমিগ্রেশন ল এবং প্রসেস একটি পরিবর্তনশীল প্রক্রিয়া, প্রতিনিয়ত এতে নিত্য নতুন আইন ও ধারা যুক্ত হচ্ছে তাই সঠিক পন্থায় আবেদন না করলে ভিসা রিজেকশনের সম্ভাবনা প্রবল। তাই আবেদনকারীদের পাশে দাঁড়াতে আমরা রয়েছি লিডবার্গ এডুকেশন। আমরা দক্ষ ও অভিজ্ঞ হাতে ভিসা আবেদন প্রক্রিয়া সম্পন্ন করে থাকি। তাই আমাদের ভিসা রিজেকশনের অনুপাত শূন্য। এছাড়াও যদি কোন কারণে ভিসা রিজেকশন হয়ও আমরা পুনরায় আবেদন করতে থাকি যতক্ষন পর্যন্ত ভিসা গ্রান্টেড না হচ্ছে এবং এর জন্য আবেদন কারীকে কখনও কোন অর্থ প্রদান করতে হয় না। তাই আমাদের কাছ থেকে ভিসা সম্পর্কে পরামর্শ নিতে ও ভিসা আবেদন সম্পন্ন করতে যোগাযোগ করুন এখানে

তথ্যসূত্র

১. Common Reasons for Visa Denial,” U.S. Department of State

২. Visa Refusal and Cancellation,” Department of Home Affairs, the Australian government

৩. Visa Refusal and Reapplication,” Immigration, Refugees and Citizenship Canada, Government of Canada

৪. Visa Application Denials,” U.S. Citizenship and Immigration Services

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *