বিদেশ শিক্ষা সর্বশেষ

ভিসা এপ্লাই, রিজেকশনের কারণ, আপিল প্রক্রিয়া এবং আমাদের করণীয় – পর্ব ১

বিদেশ উচ্চশিক্ষা নিতে কিংবা কাজ বা নিরাপদ ভবিষ্যতের উদ্দেশ্যে বিদেশ যাওয়ার স্বপ্নে মানুষ যখন বিভোর থাকে তখন তার এই স্বপ্নকে দুমড়ে মুচড়ে মাটির সাথে মিশিয়ে দিতে পারে একটিমাত্র কাগজের পাতা, আর তা হল ভিসা রিজেকশন লেটার!

ভিসা রিজেকশন লেটার একজন বিদেশগামী স্বপ্নবিলাসীকে চরম হতাশায় ডুবিয়ে দিতে পারে, পাশাপাশি অপচয় হয় মূল্যবান সময় ও অর্থের। একটু সতর্কতার সহিত ভিসা প্রসেসিং এর কাজ করলে এই ক্রান্তীয় মুহূর্ত থেকে বাচা সম্ভব। তাই আজ আমরা পাঠকদের উদ্দেশ্য কি কি কারণে ভিসা রিজেকশন হতে পারে সেই বিষয়গুলো তুলে ধরব। আর এই ব্যাপারে আমাদের তথ্য দিয়ে সাহায্য করেছেন “লিডবার্গ এডুকেশনের” Visa Application Department এর অফিসার (VAO) জনাব রাইসুল ইসলাম

ভিসা রিজেকশনের কারণ

1. অসম্পূর্ণ বা ভুল তথ্য উপস্থাপন

ভিসা প্রত্যাখ্যানের সবচেয়ে সাধারণ কারণগুলির মধ্যে একটি হল ভিসা আবেদনপত্রে অসম্পূর্ণ বা ভুল তথ্যের উপস্থাপন। যেমন স্বাক্ষর অনুপস্থিত, স্বাক্ষর না মেলা , অসম্পূর্ণ ফর্ম, ভুল পাসপোর্ট নম্বর বা এই জাতীয় ত্রুটি ৷ এটি এড়াতে, আপনার আবেদনটি জমা দেওয়ার আগে সাবধানে ও অভিজ্ঞ লোকদের সাথে পর্যালোচনা করুন এবং নিশ্চিত করুন যে আপনার দেওয়া সমস্ত তথ্য সঠিক এবং আপ-টু-ডেট।

2. ফৌজদারি রেকর্ড

আপনার যদি পূর্বে কোন অপরাধমূলক রেকর্ড থাকে, তাহলে আপনার ভিসার আবেদন প্রত্যাখ্যান করা হতে পারে। এর মধ্যে মাদকের অপরাধ, জালিয়াতি বা অন্যান্য গুরুতর অপরাধের মতো অপরাধের জন্য দোষী সাব্যস্ত হলে আপনার ভিসা রিজেকশন হবে। অতএব, যদি এরকম অপরাধমূলক রেকর্ড থাকে, তাহলে আপনার আবেদনের সাথে এটি তুলে ধরতে হবে এবং প্রয়োজনীয় আইনী নথি সুংযুক্ত করতে হবে।

3. প্রয়োজনীয় অর্থ তহবিলের অভাব

আপনি যদি ভ্রমণ বা পড়ালেখার জন্য ভিসার জন্য আবেদন করেন, তাহলে আপনাকে দেখাতে হবে যে আপনি বিদেশে থাকাকালীন আপনার কাছে খরচ মেটানোর জন্য যথেষ্ট পরিমান অর্থের তহবিল রয়েছে। আপনি যদি পর্যাপ্ত তহবিলের প্রমাণ দিতে না পারেন, তাহলে আপনার ভিসার আবেদন প্রত্যাখ্যান করা হতে পারে। তাই এই ব্যাপারটি নিশ্চিত করুন এবং প্রয়োজনীয় আর্থিক নথি, ব্যাংক স্টেটমেন্ট সরবরাহ করুন।

4. প্রয়োজনীয় কাগজপত্র দিতে না পারা

আপনি যে ধরনের ভিসার জন্য আবেদন করবেন তার উপর নির্ভর করে, আপনাকে বিভিন্ন প্রয়োজনীয় কাগজপত্র প্রদান করতে হতে পারে। যেমন: চাকরির প্রমাণ, অনুষ্ঠানের আমন্ত্রণপত্র, অফার লেটার বা অন্যান্য প্রাসঙ্গিক নথি। আপনি যদি এই নথিগুলি সরবরাহ করতে ব্যর্থ হন তাহলে আপনার ভিসা রিজেক্ট হবে। তাই আপনার আবেদন জমা দেওয়ার আগে আপনার কাছের সমস্ত প্রয়োজনীয় কাগজ রয়েছে কি-না তা নিশ্চিত করুন এবং সব কাগজপত্র সম্পূর্ণ এবং আপ-টু-ডেট কিনা তা দুবার চেক করুন।

5. পূর্ববর্তী ভিসার মেয়াদ শেষ হওয়ার পরও অবস্থান করা

আপনার আগের ভিসার মেয়াদ শেষ হওয়ার পর যদি আপনি ঐ দেশে অবস্থান করেন তবে আপনার নতুন করে আবপদনকৃত ভিসা রিজেক্ট হতে পারে। এটি শুধুৃমাত্র যে দেশে আবেদন করেছেন সে দেশ নয়, এটি সব দেশের জন্য প্রযোজ্য। এটি এড়াতে, আপনার পূর্বের ভিসার শর্তাবলী সম্পর্কে স্পষ্ট ধারনা রাখুন এবং ভিসার মেয়াদ শেষ হওয়ার আগে আপনি দেশ ত্যাগ করুন।

6. দেশে ফেরত না আসার প্রবনতা

ভিসা আবেদনে ও অফিসারের নিকট আপনি যে নির্দিষ্ট কাজ বা পড়ালেখা শেষে পুনরায় দেশে ফিরে আসবেন এই ধরনের মনোভাব তুলে ধরতে হবে। যদি ভিসা অফিসার সন্দেহ করেন যে আপনার দেশে ফিরে আসার কোন ইচ্ছা নেই , তাহলে আপনার ভিসার আবেদন প্রত্যাখ্যান হতে পারে। এজন্য আপনাকে একটি মোটিভ দেখাতে হবে সেটি হতে পারে স্থায়ী চাকরি, সম্পত্তির মালিকানা বা ঘনিষ্ঠ পারিবারিক বন্ধন।

7. অবৈধ ভ্রমণ নথি

আপনি যদি বৈধ ভ্রমণ নথি যেমন পাসপোর্ট, ভিসা বা ভ্রমণ টিকিট প্রদান করতে অক্ষম হন, তাহলে আপনার ভিসার আবেদন প্রত্যাখ্যান করা হতে পারে। আপনার আবেদন জমা দেওয়ার আগে নিশ্চিত করুন যে আপনার সমস্ত ভ্রমণ নথি বৈধ এবং আপ-টু-ডেট আছে।

8. স্বাস্থ্য সমস্যা

আপনার যদি গুরুতর ও জটিল কোন স্বাস্থ্যগত অবস্থা থাকে, এবং আপনি যে দেশে যাচ্ছেন সে দেশে আপনার চিকিৎসার জন্য পর্যাপ্ত স্বাস্থ্যসেবা সুবিধা না থাকে তাহলে আপনার ভিসা প্রত্যাখ্যান করা হতে পারে। তাই যাওয়ার আগে একটু ঘাটাঘাটি করুন অথবা অভিজ্ঞদের সাহায্য নিন।

9. যাওয়ার উদ্দেশ্য স্বচ্ছ ভাবে তুলে ধরতে না পারা

আপনি যদি বইসা অফিসারের নিকট আপনার ভ্রমনের উদ্দেশ্য পরিষ্কারভাবে ব্যাখ্যা করতে না পারেন, তাহলে আপনার ভিসার আবেদন প্রত্যাখ্যান করা হতে পারে। সেজন্য আপনাকে একটি স্বচ্ছ উদ্দেশ্য তুলে ধরতে হবে এবং আপনার দাবিকে সমর্থন করার জন্য প্রয়োজনীয় প্রমাণদি সরবরাহ করতে হবে।

10. পর্যাপ্ত ভাষাগত দক্ষতা বা জ্ঞান না থাকা

পড়াশোনার উদ্দেশ্য কোন দেশে যেতে চাইলে অবশ্যই সে দেশের ভাষাগত দক্ষতা অর্জন করতে হবে। ইংলিশ স্পিকিং কান্ট্রির ক্ষেত্রে IELTS এ ৬.৫ বা তার বেশি অথবা TOEFL এ ভালো নম্বর পেতে হবে, এছাড়া Duolingo কিংবা MOI দিয়েও আবেদন করা যায়। আবার জার্মান ল্যাঙ্গুয়েজ এর ক্ষেত্রে মিনিমাম A2 লেভেল সম্পন্ন করে যেতে হবে। এজন্য আপনাকে ভাষাগত দক্ষতা অর্জন করতে হবে দক্ষতা অর্জনের প্রয়োজনীয় সার্টিফিকেট প্রদান করতে হবে অন্যথায় আপনার ভিসা প্রত্যাখ্যান হতে পারে

11. আপনার আবেদনে অসঙ্গতি

ভিসার আবেদনে আপনার দেওয়া তথ্যের যদি অসঙ্গতি থাকে, তাহলে আপনার আবেদন প্রত্যাখ্যান করা হতে পারে। এজন্য পাসপোর্ট, সার্টিফিকেট, জন্মনিবন্ধন, ভোটার আইডি ইত্যাদিতে নিজ ও বাবা মায়ের নামের বানান,জন্মসাল একই রাখতে হবে।

13. নিরাপত্তা উদ্বেগ

আপনি যদি ঐ দেশের নিরাপত্তা ঝুঁকি হিসেবে বিবেচিত হন, তাহলে আপনার ভিসার আবেদন প্রত্যাখ্যান করা হতে পারে। এর মধ্যে অপরাধমূলক ইতিহাস, রাজনৈতিক সংশ্লিষ্টতা বা অন্যান্য কারণ প্রভাব রাখতে পারে । আপনার নিরাপত্তা স্থিতি সম্পর্কে আপনার কোনো চিন্তার উদ্বেগ থাকলে, একজন যোগ্য অভিবাসন অ্যাটর্নি বা বিশ্বস্ত সরকারি সংস্থার কাছ থেকে পরামর্শ নেওয়া গুরুত্বপূর্ণ।

14. ভিসা ইন্টারভিউতে উপস্থিত হতে ব্যর্থ হওয়া

ভিসা পাওয়ার জন্য আপনাকে অবশ্যই কাঙ্খিত দেশের এম্বাসিতে গিয়ে সরাসরি উপস্থিত হয়ে ভিসার জন্য ইন্টারভিউ দিতে হবে, কোন কারণে ইন্টারভিউতে উপস্থিত হতে না পারলে আপনার ভিসার আবেদন সরাসরি রিজেক্ট হবে।

15. প্রয়োজনীয় নথি প্রক্রিয়াকরণের জন্য অপর্যাপ্ত সময়

ফাইল সাবমিশন ডেটের মধ্যে বা ভিসা ইন্টারভিউ ডেটের আগে যদি প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করে সাবমিশন না করতে পারেন বা তাদের দেখাতে না পারেন তাহলে আপনার আবেদন রিজেক্ট হবে, তাই পর্যাপ্ত সময় নিয়ে পরিকল্পনা করে কাঙ্খিত তারিখের মধ্যে প্রয়োজনীয় নথি জমা দিতে হবে।

ভিসা এপ্লাই, রিজেকশনের কারণ, আপিল প্রক্রিয়া এবং আমাদের করণীয় – পর্ব ২

তথ্যসূত্র :

১. Common Reasons for Visa Denial,” U.S. Department of State

২. Visa Refusal and Cancellation,” Department of Home Affairs, the Australian government

৩. Visa Refusal and Reapplication,” Immigration, Refugees and Citizenship Canada, Government of Canada

৪. Visa Application Denials,” U.S. Citizenship and Immigration Services

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *