আন্তর্জাতিক

ভারতে বিরোধী ২৬ দল মিলে নতুন জোট I.N.D.I.A

ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্ট ইনক্লুসিভ অ্যালায়েন্স বা আইএনডিআইএ, তথা ইন্ডিয়া- এই নামেই পরিচিত হবে ভারতের বিজেপি বিরোধী দলগুলোর নতুন জোট। এই জোটে থাকছে সোনিয়া গান্ধীর ভারতীয় কংগ্রেস, মমতা ব্যানার্জীর তৃণমূল কংগ্রেস, অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টিসহ মোট ২৬টি দল। জোটের নতুন নাম প্রকাশের পরপরই কংগ্রেস নেতা রাহুল গান্ধী বলেছেন, আগামী নির্বাচনে লড়াই হবে ‘নরেন্দ্র মোদী বনাম ইন্ডিয়া’র।

বিরোধী জোটের নতুন নামের জল্পনা ছড়িয়েছিল আগেই। মঙ্গলবার (১৮ জুলাই) বেঙ্গালুরুতে মহাগুরুত্বপূর্ণ বৈঠকের দ্বিতীয় দিনেই চলে আসে সেই ঘোষণা। জানানো হয়, কংগ্রেসের নেতৃত্বাধীন ইউপিএ জোটের বদলে এবার নতুন একটি মঞ্চে সমবেত হতে চলেছে ২৬টি বিরোধী দল।

নতুন জোটের নাম—‘ইন্ডিয়া’ (ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্ট ইনক্লুসিভ অ্যালায়েন্স)। বৈঠক শেষ কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে জোটের নতুন নাম ঘোষণা করেন। অবশ্য, বৈঠক শেষ হওয়ার আগেই তৃণমূলের রাজ্যসভার নেতা ডেরেক ও’ব্রায়েনের এক টুইটে নাম বদলের ইঙ্গিত মিলেছিল। তিনি লিখেছিলেন, ‘চাক দে! ইন্ডিয়া’।

ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টির জিতেন্দ্র আহওয়াদ জানিয়েছেন, জোটের নতুন নামটি এসেছে রাহুল গান্ধীর মাথা থেকে। জিতেন্দ্র টুইটারে বলেছেন, ‘তার (রাহুল) সৃজনশীলতা ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে’।

তবে নাম বদল হলেও নতুন জোটে চেয়ারপারসন বা আহ্বায়ক পদ আপাতত ঘোষণা করা হয়নি। ইউপিএ’র চেয়ারপারসন ছিলেন সোনিয়া গান্ধী। তবে এবার তিনি সেই পদে থাকবেন কি না তা নিয়ে চলছে নানা জল্পনা-কল্পনা।

মল্লিকার্জুন খাড়গে জানিয়েছেন, বিরোধী জোটের ১১ সদস্যের সমন্বয় কমিটি গঠন করা হবে। মুম্বাইয়ে জোটের পরবর্তী বৈঠকের আগেই চূড়ান্ত হবে কমিটির সদস্যদের নাম।

২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে বিজেপি-বিরোধী সমমনা দলগুলো যেন অভিন্ন ন্যূনতম কর্মসূচি নিয়ে এগোতে পারে, তার জন্য বেঙ্গালুরুতে সবিস্তারে আলোচনা হয়েছে বলেও জানিয়েছেন তিনি। কংগ্রেস সভাপতি জানান, অভিন্ন কর্মসূচির সম্ভাবনা খতিয়ে দেখতে একটি পৃথক কমিটি গঠন করা হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *