আন্তর্জাতিক

সরকারী চাকরীর প্রথমদিনেই ঘুষ, গ্রেফতার কর্মকর্তা

চাকরিতে যোগদানের প্রথম দিনেই ঘুস নিতে গিয়ে গ্রেফতার হয়েছেন ভারতের ঝাড়খণ্ডের সরকারি এক কর্মকর্তা। আট মাস আগে ঝাড়খণ্ডের কোডারমার সমবায় বিভাগের সহকারী রেজিস্ট্রার পদে যোগ দেন তিনি। প্রথম অফিসে যোগ দিয়েই বেসরকারি একটি প্রতিষ্ঠানের কাছে ঘুস দাবি করে দুর্নীতি দমন ব্যুরোর (এসিবি) ফাঁদে ধরা পড়েন তিনি।

সোমবার দেশটির ইংরেজি দৈনিক ইন্ডিয়া ট্যুডের এক প্রতিবেদনে বলা হয়েছে, ঝাড়খণ্ডের হাজারীবাগের দুর্নীতি দমন ব্যুরোর (এসিবি) একটি দল ঘুস গ্রহণের সময় সরকারি ওই কর্মকর্তাকে হাতেনাতে ধরে ফেলেছে। আট মাস আগে ঝাড়খণ্ডের কোডারমায় সমবায় বিভাগের সহকারী রেজিস্ট্রার হিসেবে নিয়োগ পেয়েছিলেন। এটি ছিল তার প্রথম পোস্টিং।

একটি স্থানীয় সংগঠনের কাছ থেকে ঘুস চাওয়া হয়েছে, এই মর্মে অভিযোগ আসার পরেই ফাঁদ পাতেন দুর্নীতি দমন শাখার কর্মকর্তারা। গত ৭ জুলাই মিতালিকে গ্রেপ্তার করে এসিবি। তার ঘুস নেওয়ার ভিডিও এবং ছবি ইতোমধ্যেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। গ্রেপ্তারের পর দুর্নীতি দমন ব্যুরোর কর্মকর্তারা মিতালি শর্মাকে পরবর্তী প্রক্রিয়ার জন্য হাজারীবাগে নিয়ে যান। বর্তমানে এই কর্মকর্তার বিরুদ্ধে ঘুস গ্রহণের অভিযোগের তদন্ত চলছে।

গ্রেপ্তারের বিষয়ে এসিবির এক কর্মকর্তা জানিয়েছেন, মিতালি শর্মা চাকরিতে যোগদানের পর স্থানীয় বেসরকারি একটি প্রতিষ্ঠানের কার্যালয়ে আকস্মিক পরিদর্শনে যান। ওই সময় তিনি প্রতিষ্ঠানটিতে কিছু অসঙ্গতি দেখতে পান। পরে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়ার পরিবর্তে কর্তৃপক্ষের কাছ থেকে ২০ হাজার রুপি ঘুস দাবি করেন।

তার ঘুস চাওয়ার বিষয়টি এসিবির ডিজিকে জানায় সংগঠনের এক সদস্য। পরে অভিযোগ দায়ের করা হয়। এসিবির একটি দল তদন্তে নামে এবং প্রাথমিকভাবে জানতে পারে মিতালির ২০ হাজার টাকা ঘুস চাওয়ার ঘটনা সত্যি। তখন মামলা দায়ের করে ফাঁদ পাতা হয়। গত ৭ জুলাই ঘুসের প্রথম কিস্তি হিসেবে ১০ হাজার টাকা নিতে গিয়ে হাতেনাতে ধরা পড়ে যান মিতালি। পরে তাকে গ্রেফতার করা হয়।

সূত্র : জাগোনিউজ২৪.কম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *