বিজ্ঞান ও প্রযুক্তি সর্বশেষ

বন্ধ হবে নিবন্ধনহীন মোবাইল ফোন?

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, দেশে উৎপাদিত, সংযোজিত এবং আমদানি করা মোবাইল হ্যান্ডসেটের ডাটাবেজ এবং স্বয়ংক্রিয় নিবন্ধনের ব্যবস্থা বিটিআরসিতে রয়েছে। সেটি ব্যবহার করে নিবন্ধনবিহীন সকল মোবাইল ফোন বন্ধ করার জন্য পদক্ষেপ নিতে হবে।

আজ (মঙ্গলবার) রাজধানীর আগারগাঁওয়ের বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) কার্যালয়ে কমিশনের ঊর্ধ্বর্তন কর্মকর্তাদের সাথে বৈঠকে এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, স্মার্ট বাংলাদেশের ভিত্তি তৈরিতে টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি খাতে রপ্তানি আয় ও বিনিয়োগ বৃদ্ধি এবং কর্মসংস্থান সৃষ্টি করতে হবে। আগামী পাঁচ বছর নির্দিষ্ট কিছু লক্ষ্য নিয়ে স্মার্ট বাংলাদেশের ভিত্তি তৈরি করে কর্মসংস্থান সৃষ্টি এবং রাজস্ব আয় বাড়ানোর উদ্যোগ নিতে হবে।

প্রতিমন্ত্রী বলেন, বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক সংকটকালে রপ্তানি, বিনিয়োগ ও কর্মসংস্থান বৃদ্ধি এবং আইনশৃঙ্খলা রক্ষায় একটা সাধারণ প্রযুক্তিভিত্তিক সমাধান দেশকে বিভিন্নভাবে লাভবান করতে পারে।  ‘পরিচয়’ ভেরিফিকেশন অথেনটিকেশন  সার্ভিসের মাধ্যমে সেবা প্রদানের ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন এসেছে। এই সেবাকে আরও সহজলভ্য করতে প্রতিটি ডাটাবেজ একটির সাথে আরেকটির ইন্টারঅপারেবল করা দরকার।

বৈঠকে বিটিআরসির চেয়ারম্যান প্রকৌশলী মো. মহিউদ্দিন আহমেদ বলেন, বিটিআরসি টেলিযোগাযোগ সেবার মানোন্নয়ন, রাজস্ব আয় বৃদ্ধি, এবং আইনের মধ্যে থেকে টেলিযোগাযোগ খাতের অগ্রগতিতে ভূমিকা রেখে চলেছে। আধুনিক প্রযুক্তির সন্নিবেশ ঘটিয়ে সাশ্রয়ী ও মানসম্পন্ন টেলিযোগাযোগ সেবা প্রদানে বিটিআরসি কার্যক্রম গ্রহণ করবে বলেও জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *