আন্তর্জাতিক সর্বশেষ

পুতিন কেবল ইউক্রেনেই থামবে না : বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেন যুদ্ধকে ইঙ্গিত করে বলেছেন, তাঁর দেশ সেখান থেকে পিছু হটবে না। এমনকি রাশিয়ার কাছে মাথা নতও করবে না। স্থানীয় সময় গত বৃহস্পতিবার রাতে স্টেট অব দ্য ইউনিয়ন ভাষণে জো বাইডেন এই প্রতিজ্ঞা ব্যক্ত করেন। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যেকোনো মূল্যে ইউরোপে বিশৃঙ্খলা তৈরি করতে চান উল্লেখ করে বাইডেন জানান, তাঁর দেশ ইউক্রেনকে সমর্থন দেওয়ার অবস্থান থেকে পিছিয়ে যাবে না। এ সময় তিনি জানান, যুক্তরাষ্ট্র ইউক্রেনের নিজেকে রক্ষায় প্রয়োজনীয় অস্ত্র ও অন্যান্য সহায়তা দিয়ে যাবে।

মার্কিন কংগ্রেসে দেওয়া ভাষণে জো বাইডেন বলেন, ‘এই কামরায় থাকা কেউ যদি মনে করেন যে, পুতিন কেবল ইউক্রেনেই থেমে যাবেন, তাঁদের আমি নিশ্চয়তা দিয়ে বলতে পারি, তিনি সেখানে থামবেন না।’ এ সময় তিনি বিরোধী দল রিপাবলিকান পার্টির প্রতি ইউক্রেনকে সহায়তা দেওয়ার জন্য প্রস্তাবিত বিলটি আটকে না রেখে ছাড়ের জন্য আহ্বান জানান।

বাইডেন বলেন, ‘ইউক্রেনের নিজেকে রক্ষার জন্য যেসব অস্ত্র প্রয়োজন, তা যদি আমরা সহায়তা দিই তবে দেশটি পুতিনকে থামাতে পারবে।’ তিনি বলেন, ‘প্রেসিডেন্ট পুতিনের—আমি যাকে দীর্ঘদিন ধরে চিনি—প্রতি আমার খুবই সরল একটি বার্তা হলো, আমরা পিছু হটব না। আমরা মাথা নত করব না। আমি মাথা নত করব না।’

মার্কিন আইনপ্রণেতা ও বিদেশি অতিথিদের সামনে দেওয়া ভাষণে বাইডেন বলেন, রাশিয়ার বিরুদ্ধে সরাসরি লড়াই করার জন্য ইউক্রেনে মার্কিন সৈন্য পাঠানোর কোনো পরিকল্পনা তাঁর প্রশাসনের নেই। তিনি বলেন, ‘ইউক্রেনীয়রা মার্কিন সেনা চায় না। এমনকি কোনো মার্কিন সেনাই ইউক্রেনের যুদ্ধের সঙ্গে কোনোভাবেই জড়িত নয়। আমরা বিষয়টি বজায় রাখার জন্য দৃঢ় প্রতিজ্ঞ।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *