বিদেশ শিক্ষা সর্বশেষ

IELTS ছাড়া MOI দিয়েই বিদেশে পড়তে যেতে পারবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

Medium of Instruction (MOI) মিডিয়াম অফ ইন্সট্রাকশন সার্টিফিকেট হচ্ছে আপনার বাচেলর/বিএ অসার্স/বিএসসি/বিবিএ পড়াশোনার মাধ্যম যে ইংরেজীতে ছিলো সেটার প্রত্যয়ন/ প্রমানপত্র/ সার্টিফিকেট।

আমাদের দেশে শুধুমাত্র ন্যাশনাল ইউনিভার্সিটির বাংলা মিডিয়াম বাদে সব পাবলিক+প্রাইভেট+ন্যাশনাল ইউনিভার্সিটির প্রফেশনাল প্রোগ্রাম  ইংরেজীতে। সুতরাং পাবলিক+প্রাইভেট+ন্যাশনাল ইউনিভার্সিটির প্রফেশনাল প্রোগ্রাম থেকে যারা পড়াশোনা শেষ করেছেন, তারা MOI তুলতে পারবেন।

Medium of Instruction (MOI) বা মিডিয়াম অফ ইনট্রাকশন কেন প্রয়োজন?

MOI কে আপনি IELTS এর অল্টারনেটিভ হিসেবে ব্যবহার করতে পারেন।  কিছু কিছু দেশে বিশ্ববিদ্যালয় সমূহ IELTS এর পরিবর্তে MOI সার্টিফিকেট একসেপ্ট করে। ইউরোপে সাধারনত MOI সার্টিফিকেট কে IELTS 6.5 এর সমমান ধরা হয়ে।  তবে সেটা নির্দিষ্ট কিছু বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে।  বিশ্ববিদ্যালয় MOI একসেপ্ট করবে কি না সেটা তাদের ওয়েব সাইটে উল্লেখ করে থাকে। যেমন: confirmation from the university if your Bachelor’s degree programme was taught in English অথবা, A degree completely taught  can be credited as an equivalent proof. এ রকম কথাবার্তা থাকা মানেই সেই সাবজেক্টে MOI accepted.

জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে MOI এর সনদ কিভাবে নিতে হয় জেনে নিন।

যখন আপনি বিভাগ থেকে MOI নিবেন সেখানে লেখা থাকতে হবে আপনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের  অধীনে ঐ কলেজে অমুক বিষয়ে পড়তেছেন অথবা আগে পড়েছেন। এই ক্ষেত্রে আপনার ফুল কোর্সের মিডিয়াম ইংরেজি। আপনি কনফিউশনে ভুগবেন না এই ভেবে যে, আপনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে পড়ছেন বলে সেখান থেকেই সার্টিফিকেট আনতে হবে। তবে যদি আপনার ব্যাচেলর বা মাস্টার্স শেষ হয়ে যায় এবং অলরেডি আপনার হাতে মার্কস শীট বা সার্টিফিকেট চলে আসে (অথবা আপনি ফাইনাল পরীক্ষা দিয়ে ফেলেছেন, সামনে যে কোন সময়ে আপনার সার্টিফিকেট চলে আসবে) তাহলে আপনি চেষ্টা করবেন সরাসরি ন্যাশনাল ইউনিভারসিটি (গাজীপুর)  থেকে MOI যোগাড় করতে।  এই সার্টিফিকেট আপনি ইউনিভার্সিটির এক্সাম ডিপার্টমেন্ট অথবা নিজের বিভাগ থেকে নিতে পারবেন। এই সার্টিফিকেটে সাধারণত ইউনিভার্সিটির রেজিস্টারের স্বাক্ষর অথবা সহকারী রেজিস্টারের স্বাক্ষর অথবা পরীক্ষা নিয়ন্ত্রকের স্বাক্ষর অথবা ডিপার্টমেন্ট বা বিভাগের প্রধানের স্বাক্ষর থাকে।

বাংলাদেশের প্রায় সব ইউনিভার্সিটিতেই বা বিভাগে নিজেদের ফরম্যাটে MOI এর ডেমো করা থাকে। তাই ভালোভাবে ডিপার্টমেন্টে বুঝিয়ে বললেই তারা MOI দিয়ে দেয়। তবে অনেক সময়ে ডিপার্টমেন্ট বা প্রফেসররা বলে কোন ডেমো নিয়ে আসতে যা দেখে তারা আপনার জন্য MOI তৈরি করবে। আবার অনেক সময়ে ঝামেলা না নিতে চাইলে বলে নিজে থেকে কি লেখতে হবে এমন MOI তৈরি করে নিয়ে আসতে তাহলে  ডিপার্টমেন্ট বা প্রফেসর তাতে স্বাক্ষর করে দিবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *