বিজ্ঞান ও প্রযুক্তি

ফেসবুকে গ্রুপ খুলে নারীদের গোপন আলাপ

পছন্দের সঙ্গী বেছে নিতে ডেটিং অ্যাপ বিশ্বজুড়ে ক্রমশ জনপ্রিয় হচ্ছে। ফলে প্রতিদিনই বাড়ছে এর ব্যবহারকারী ও অ্যাপের সংখ্যা। এদিকেই ঝুঁকছে বর্তমান প্রজন্ম। শুধু ডেটিং অ্যাপ নয়, সামাজিক মাধ্যম ফেসবুকেও রয়েছে এমন অনেক গ্রুপ যেখানে এ ধরনের কাজ করা যেতে পারে।

ব্রিটেন এবং মার্কিন যুক্তরাষ্ট্রে অনেক মানুষই অনলাইন ডেটিংয়ে সক্রিয়। ফেসবুকে ‌‌‘আর উই ডেটিং দ্য সেইম গাই’ নামে একটি গোপন গ্রুপ তৈরি করা হয়েছে। নাম থেকেই বোঝা যাচ্ছে এই গ্রুপের সদস্যরা প্রায় সবাই নারী।

এই গোপন ফেসবুক গ্রুপে মিলিত হওয়া পুরুষদের সম্পর্কে রিভিউ শেয়ার করেন নারীরা। এক প্রতিবেদনে বলা হয়েছে, গত বছর মার্চ মাসে নিউ ইয়র্কে প্রথম এই গ্রুপের কাজ শুরু হয়। এর দু’মাস পর লন্ডনেও একই ধরনের গ্রুপ খোলা হয়।

সাম্প্রতিক সময়ে লন্ডন গ্রুপের সংখ্যা দ্রুত বৃদ্ধি পেয়েছে। বর্তমানে এই গ্রুপে ১৬ হাজারেরও বেশি সদস্য রয়েছেন। এর বাইরে গত কয়েক মাসে, যুক্তরাজ্যের ম্যানচেস্টার, নটিংহাম এবং এডিনবার্গের মতো কিছু অংশে একেবারে স্থানীয় গ্রুপ তৈরি করা হয়েছে।

সমস্ত বয়স ও পেশার নারীরা থাকেন এই গ্রুপে। তাদের এই গ্রুপগুলোতে বেনামে পোস্ট করতে উৎসাহিত করা হয়। ফলে তাদের পরিচয় গোপন থাকে। গ্রুপের কোনো নারী যদি উল্লিখিত ব্যক্তির সঙ্গে পূর্বে মিলিত হয়ে থাকেন তা হলে তিনি নোট রেখে যান।

তবে এই গ্রুপে যুক্ত হওয়ার কিছু নিয়ম নীতিও রয়েছে। নিয়ম অনুযায়ী, অশ্লীল ভাষা ব্যবহার করা, হুমকি দেওয়া বা সংবেদনশীল তথ্য শেয়ার করা বা গ্রুপে পোস্টের স্ক্রিনশট ছড়িয়ে দেওয়া নিষিদ্ধ।

তবে এই গ্রুপের সবাই যে সক্রিয় সদস্য এমন নয়। অনেক নারীই শুধুমাত্র খানিকটা অবসর বিনোদনের জন্য এই গ্রুপে রয়েছেন। অন্যদের অভিজ্ঞতা জেনেই আনন্দ পান। তবে অনেকেই নিজের প্রয়োজনে ব্যবহার করে থাকেন এই গ্রুপ। পুরুষের করা প্রতারণার কথাও এখানে শেয়ার করেন অনেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *