খেলাধুলা

ফিফার নিষেধাজ্ঞায় পড়ার শঙ্কা ব্রাজিল ফুটবল ফেডারেশনের

আদালতের নির্দেশে ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশনের (সিবিএফ) সভাপতি এদনালদো রদ্রিগেজকে তাঁর দায়িত্ব থেকে অপসারণ করা হয়েছে। বৃহস্পতিবার এমন সিদ্ধান্ত জানায় দেশটির আদালত। আগামী এক মাসের মধ্যে নতুন সভাপতি নির্ধারণে নিবার্চন করার আদেশও দেওয়া হয়েছে। সভাপতি নির্বাচনের জন্য একজন প্রশাসক নিয়োগ করেছে।

ফিফার নিয়ম অনুযায়ী, ফেডারেশনের বাইরের কারোর হস্তক্ষেপ ন্যায্য নয়। তাই আদালতের এই হস্তক্ষেপের কারণে নিষেধাজ্ঞায় পড়তে পারেন ব্রাজিলের ফুটবল। 

২০২২ সালে সিবিএফ ও রিও ডি জেনিরোর কাউন্সিলদের মধ্যে যে চুক্তির ভিত্তিতে রদ্রিগেজ সভাপতির দায়িত্ব নেন, সেটি বৈধ ছিল না। ক্ষমতার বাইরে গিয়ে করা হয়েছিল এই চুক্তি।

যেকারণে আদালত রদ্রিগেজকে দায়িত্ব থেকে সরিয়ে দিয়েছে। 

২০১৭ সালে ব্রাজিলের শীর্ষ ক্লাবগুলোর সঙ্গে আলোচনা না করেই নির্বাচনী বিধিমালা পরিবর্তন করে সিবিএফ। তাতে ভোটের শক্তি কমে যায়। সেই নির্বাচনে বিজয়ী হয়ে সভাপতির দায়িত্ব নেন রোজেরিও কাবোকলো।

২০২১ সালে যৌন হয়রানির দায়ে পদত্যাগ করেন তিনি। এরপর অন্তর্বর্তীকালীন সভাপতি হিসেবে দায়িত্ব নেন এদনালদো রদ্রিগেজ। এরপরের বছর তাকে স্থায়ী সভাপতি হিসেবে ২০২৬ পর্যন্ত দায়িত্ব দেওয়া হয়। সেই রদ্রিগেজকেই এবার সরিয়ে দেওয়া হল। 

ইতালিয়ান কোচ কার্লো আনচেলোত্তিকে সেলেসাওদের কোচ হিসেবে আনার প্রচেষ্টার মূল হোতা ছিলেন এই রদ্রিগেজের।

কিন্তু এখনো এই চেষ্টা আলোর মুখ দেখেনি। ২০২২ বিশ্বকাপের পর থেকেই স্থায়ী কোচ নেই ব্রাজিলের। ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব পালন করছেন ফার্নান্দো দিনিজ। তাঁর অধীনে বিশ্বকাপ বাছাইয়ে নাজুক অবস্থা সেলেসাওদের। বাছাইয়ে হেরেছে টানা তিন ম্যাচ। মাঠের পারফরম্যান্সের পাশাপাশি মাঠের বাইরেও টালমাতাল অবস্থা ব্রাজিলের ফুটবলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *