খেলাধুলা

আমার ফুটবলজীবন শেষ হতে চলেছে : মেসি

কাতার বিশ্বকাপের আগেই এক সাক্ষাৎকারে লিওনেল মেসি জানিয়ে দিয়েছিলেন, এটাই তার ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ। এই কথার মাধ্যমে মরুর বুকে বিশ্বকাপের পরপরই ফুটবল জীবনের ইতি টানার ধোঁয়াশা তৈরি করে দিয়েছিলেন আর্জেন্টাইন খুদে জাদুকর মেসি। তখন অনেকেই আর্জেন্টাইন মহাতারকার বিদায় সময়ের ব্যাপার বলে ভাবতে শুরু করে দিয়েছিলেন।

এরপর দীর্ঘ ৩৬ বছরের শিরোপা খরা কাটিয়ে বিশ্বচ্যাম্পিয়ন হয় মেসির আর্জেন্টিনা। তার গলায় শোনা গিয়েছিল ভিন্ন সুর। বিশ্বসেরা হয়ে আর্জেন্টিনার জার্সিতে আরও কিছুদিন খেলা চালিয়ে যাওয়ার কথা বলেছিলেন ৩৫ বছর বয়সী পিএসজির এই ফরোয়ার্ড। কিন্তু এমন বক্তব্যের একমাস যেতে না যেতেই আবারও অবসরের ইঙ্গিত দিয়েছেন কিংবদন্তি এই ফুটবলার।

আর্জেন্টিনার রেডিও স্টেশন ‘উরবানা প্লে’র সঙ্গে এক সাক্ষাৎকারে মেসি বলেছেন, ‘আমি যা স্বপ্নে দেখতাম, তা জাতীয় দলের হয়ে সবকিছু অর্জন করেছি। আমার ফুটবলজীবনের বৃত্ত সম্পূর্ণ হতে চলেছে। তাই অনবদ্যভাবে আমার ফুটবলজীবন শেষ হতে চলেছে।’

২০১৪ সালে বিশ্বকাপের ফাইনালে পরাজয়ের পর কষ্ট সইতে না পেরে অবসর নিয়ে ফেলেছিলেন মেসি। তবে সেই সিদ্ধান্ত থেকে সরে দারুণভাবে প্রত্যাবর্তন করেন তিনি। লে আলবিসেলেস্তেদের হয়ে এক যুগেরও বেশি সময় কোনো ট্রফি জিততে না পারা মেসি, শেষ দুই বছরে কোপা আমেরিকা, ফাইনালিসিমা ও বিশ্বকাপ জিতে নিয়েছেন। তাই আর্জেন্টাইন কাপ্তান তার ক্যারিয়ারকে পূর্ণতা দিচ্ছেন।

তিনি আরও বলেছেন, যখন শুরু করেছিলাম, কখনও কল্পনাও করিনি আমার জীবনে এ রকম কিছু ঘটতে চলেছে। আমার কোনো অভিযোগ নেই। এর চেয়ে বেশি কিছু আমি চাইতেও পারি না। ২০২১ সালে আমরা কোপা আমেরিকা জিতেছিলাম। তারপরে বিশ্বকাপ। আমার আর কিছু বাকি নেই পাওয়ার।

বিশ্বকাপ জেতার পর মেসি স্পষ্ট করেন, ২০২৬ সালের বিশ্বকাপে তার খেলার কোনো সম্ভাবনা নেই। তবে আর্জেন্টিনা দলের সতীর্থরা ও কোচ লিওনেল স্কালোনি অবশ্য মেসির জন্য আর্জেন্টিনা জাতীয় দলের দরজা সব সময়ই খোলা থাকবে বলে জানিয়ে দিয়েছিলেন। ফলে মেসি এখন কি করেন তাই দেখার বিষয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *