আন্তর্জাতিক

ঘুষ নেওয়ার অভিযোগে লোকসভা হতে বরখাস্ত তৃণমূল এমপি মহুয়া মৈত্র

ঘুষ নেওয়ার অভিযোগে ভারতীয় পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভা থেকে তৃণমূল কংগ্রেসের এমপি মহুয়া মৈত্রকে বরখাস্ত করা হয়েছে। অভিযোগ তদন্তের পর শুক্রবার (৮ ডিসেম্বর) এথিক্স কমিটির সুপারিশ লোকসভায় পেশ করলে ভোটাভুটি শেষে তাকে বরখাস্তের ঘোষণা দেন স্পিকার ওম বিড়লা। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি ও আনন্দবাজার পত্রিকা এ খবর জানিয়েছে।

বরখাস্তের প্রতিক্রিয়ায় লোকসভা থেকে বেরিয়ে মহুয়া বলেন, লোকসভার এথিক্স কমিটিতে ‘এথিক্স’ বলে কিছু অবশিষ্ট নেই। তারা সব নিয়ম ভেঙে ফেলেছে। এমন এক কারণে আমাকে বহিষ্কার করা হলো, যা লোকসভার সব সদস্যের মধ্যে প্রচলিত একটি অভ্যাস। আমি কারও কাছ থেকে অর্থ নিয়েছি বা কোনও উপহার নিয়েছি, তার কোনও প্রমাণ নেই।

তিনি আরও বলেন, মোদি সরকার যদি ভেবে থাকে, আমাকে এভাবে চুপ করিয়ে আদানি ইস্যু থেকে তারা মুক্তি পাবে, তবে ভুল ভাবছে।

মহুয়ার বিরুদ্ধে ঘুষের বিনিময়ে প্রশ্ন তোলার যে অভিযোগ ছিল তা তদন্ত  করে অনেক আগেই এথিক্স কমিটি তাদের সুপারিশ জানিয়ে দিয়েছিল। সেই সুপারিশে মহুয়ার সংসদ সদস্য পদ খারিজের কথা বলা হয়েছিল। শুক্রবার এথিক্স কমিটির ৪৯৫ পৃষ্ঠার সেই সুপারিশ লোকসভায় পেশ করা হয়। ওই রিপোর্ট পড়ে দেখার জন্য সময় চেয়েছিল তৃণমূল। কংগ্রেস এবং অন্যান্য বিরোধী দলের তরফেও স্পিকারের কাছে সময়ের অনুরোধ করা হয়েছিল। কিন্তু স্পিকার সময় দেননি। সুপারিশের ওপর অল্প সময় বিতর্ক হয়। এরপর সংসদীয় মন্ত্রী প্রহ্লাদ জোশীর আনা প্রস্তাবের ওপর ভোটাভুটি শেষে লোকসভা থেকে মহুয়াকে বহিষ্কারের সিদ্ধান্ত জানান স্পিকার।

লোকসভায় তৃণমূল, কংগ্রেস এবং অন্যান্য বিরোধী দলের পক্ষ থেকে মহুয়াকে নিজের বক্তব্য জানানো এবং আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেওয়ার অনুরোধ করা হয়েছিল। সেই অনুরোধও রাখেননি স্পিকার। অতীতের উদাহরণ তুলে ধরে স্পিকার জানান, আগেও এই ধরনের ঘটনায় অভিযুক্ত সদস্য কিছু বলার সুযোগ পাননি। বিজেপির যুক্তি ছিল, মহুয়া আগে নিজের কথা বলার সুযোগ পেয়েছিলেন। কিন্তু ওই সময় তিনি সভাকক্ষ থেকে ওয়াক আউট করে বেরিয়ে যান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *