লাইফস্টাইল সর্বশেষ

জেনে নিন মাছের তেল খাওয়া স্বাস্থ্যের জন্য কতটুকু উপকারী

অনেকেরই ধারণা, বড় মাছের তেল স্বাস্থ্যের জন্যে ক্ষতিকর। তাই খেতে পছন্দ করলেও যতটা দূরে থাকা যায়, সেই চেষ্টাই করেন কেউ কেউ। আবার অনেকেই মনে করেন, মাছের সাদা অংশই কেবল পুষ্টি জোগায়। এমন ধারণা কিন্তু একেবারেই ভুল।

এ  নিয়ে ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার এক প্রতিবেদনে জানিয়েছে, পুষ্টিবিদদের মতে, মাছের মতোই তার তেলও কিন্তু সমান পুষ্টিকর। মাছের তেলে থাকে প্রেটিন, ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড, প্রচুর ভিটামিন, আয়োডিন ছাড়াও মাছের তেলে রয়েছে প্রচুর মাত্রায় অ্যান্টিঅক্সিড্যান্ট। তাই সুস্বাস্থ্য পেতে গেলে মাছের তেলকে অবহেলা না করাই শ্রেয়।

মাছের তেলের উপকারিতা

১. মাছের তেল হৃদযন্ত্রের সুস্বাস্থ্যের জন্য উপকারী। যারা নিয়মিত মাছ খান, তাদের মধ্যে হার্টের অসুখের ঝুঁকি কম। মাছের তেলে রয়েছে ভাল কোলেস্টেরল। মাছের তেল রক্তে ট্রাইগ্লিসারাইডের মাত্রা কমায়। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।

২. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে মাছের তেল। ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড হাড়ের স্বাস্থ্য ভাল রাখে। মাছের তেল শরীরে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের চাহিদা পূরণ করে। তাই হাড়ের স্বাস্থ্য বজায় রাখতে চাইলে এই তেল ভীষণ কার্যকর। ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড মানসিক অবসাদ কমাতে সাহায্য করে।

৩. চোখের স্বাস্থ্য ভাল রাখতেও মাছের তেল সাহায্য করে। উজ্জ্বল ত্বক পেতেও মাছের তেল হতে পারে আপনার অন্যতম হাতিয়ার। এই তেল ত্বককে মোলায়েম রাখে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *