বিশ্ব বিদ্যালয় মেডিক্যাল সর্বশেষ

আগামীকাল অনুষ্ঠিত হবে ডেন্টাল ভর্তি পরীক্ষা

দেশের সরকারি ডেন্টাল কলেজ ও মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটের ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তির জন্য ৩৭ হাজার ৫২৮ জন শিক্ষার্থী আবেদন করেছেন। আগামীকাল শুক্রবার (৫ মে)  ১২টি কেন্দ্রের ১৬টি ভেন্যুতে একযোগে এ পরীক্ষা হবে

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে, সরকারি ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিটে মোট আসন রয়েছে ৫৪৫টি। আবেদনের সংখ্যা অনুযায়ী এবার প্রতিটি আসনের বিপরীতে ৬৮ জন শিক্ষার্থী প্রতিযোগিতা করবেন।

এদিকে ডেন্টাল ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে শিক্ষার্থীদের বেশ কয়েকটি নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। গত সোমবার অধিদপ্তরের চিকিৎসা শাখার ভারপ্রাপ্ত পরিচালক ডা. মুজতাহিদ মুহাম্মদ হোসেনের সই করা বিজ্ঞপ্তিতে সাতটি ‘গুরুত্বপূর্ণ’ ও সাতটি ‘সাধারণ নির্দেশনা’ দেওয়া হয়।

গুরুত্বপূর্ণ সাত নির্দেশনা হলো, ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের প্রবেশপত্র, এইচএসসি বা সমমান পরীক্ষার প্রবেশপত্র, রেজিস্ট্রেশন কার্ড ও রিফিল দেখা যায়—এমন কালো কালির বলপয়েন্ট কলম নিয়ে নির্ধারিত পরীক্ষা কেন্দ্রে সকাল সাড়ে ৯টার আগেই প্রবেশ করতে হবে। সাড়ে ৯টার পর কোনো পরীক্ষার্থীকে কেন্দ্রে ঢুকতে দেওয়া হবে না। পরীক্ষার হলে মোবাইল ফোন, ক্যালকুলেটর, হাতঘড়ি, পকেটঘড়ি বা অন্য কোনো ধরনের ডিজিটাল ডিভাইস ও গেজেট নিয়ে প্রবেশ করা সম্পূর্ণ নিষিদ্ধ। পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত এবং হল পরিদর্শকের অনুমতি ব্যতীত পরীক্ষার্থীকে পরীক্ষা কক্ষ ত্যাগ করতে দেওয়া হবে না।

জানা গেছে, সরকারি ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিটে মোট আসনের মধ্যে সাধারণ শিক্ষার্থীরা ভর্তি হতে পারবেন ৫৩০টি-তে। মুক্তিযোদ্ধা কোটায় আবেদনকারীরা পাবেন ১০টি আসন। পার্বত্য তিন জেলার উপজাতিদের জন্য রয়েছে ৩টি এবং অন্যান্য জেলার উপাজাতিদের জন্য রয়েছে ২টি আসন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *