বিশ্ব বিদ্যালয় সর্বশেষ স্বায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয়

জাবিতে ভর্তি পরীক্ষার জন্য আবেদনকারীর সংখ্যা প্রায় আড়াই লাখ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষ ভর্তি পরীক্ষায় এক হাজার ৮৪৪টি আসনের বিপরীতে ২ লাখ ৪৯ হাজার ৮৫৭টি আবেদন জমা পড়েছে। সে হিসাবে এ বছর প্রতি আসনের বিপরীতে লড়বে প্রায় ১৩৬ জন শিক্ষার্থী। রোববার (৪ জুন) বিশ্ববিদ্যালয়ের শিক্ষা শাখা সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ‘এ’ ইউনিটে (গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি) ৪৪৬টি আসনের বিপরীতে ৬১ হাজার ৮৬৪ জন ও ‘বি’ ইউনিটে (সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদ) ৩৮৬টি আসনের বিপরীতে ৪১ হাজার ৪৬৯ জন আবেদন করেছেন।

‘সি’ ইউনিটে (কলা ও মানবিক অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট) ৩৮৮টি আসনের বিপরীতে ৪১ হাজার ৪৫৫ জন, সি-১ ইউনিটে (নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগ) ৬৪টি আসনের বিপরীতে পাঁচ হাজার ৬৫ জন, ডি ইউনিটে (জীববিজ্ঞান অনুষদ) ৩১০টি আসনের বিপরীতে ৭৬ হাজার ৬৪ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

‘ই’ ইউনিটে (বিজনেস স্টাডিজ) ২০০টি আসনের বিপরীতে ১৮ হাজার ৯৭ জন এবং আইবিএ-জেইউ ইউনিটে ৫০টি আসনের বিপরীতে পাঁচ হাজার ৮৪৩ জন শিক্ষার্থী আবেদন করেছেন।

উল্লেখ্য, এ বছর জাবিতে ভর্তি পরীক্ষার আবেদন ৯ মে থেকে শুরু হয়ে ৩১ মে রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত চলে। আগামী ১৮ জুন থেকে ২২ জুনের মধ্যে পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে চারুকলা বিভাগের (সি-১ ইউনিট) ব্যবহারিক পরীক্ষা ২৫ ও ২৬ জুনে অনুষ্ঠিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *