বিশ্ব বিদ্যালয়

জবিতে র‍্যাগিংয়ের কারণে ইতিহাস বিভাগের ক্লাস স্থগিত

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ইতিহাস বিভাগে নবীন শিক্ষার্থীদের র‍্যাগ দেওয়ার ঘটনায় সিনিয়র ব্যাচের (১৭তম ব্যাচ) ক্লাস স্থগিত রাখা হয়েছে বলে অভিযোগ উঠেছে। সোমবার (১৮ সেপ্টেম্বর) বিভাগের শিক্ষার্থীদের সূত্রে এ বিষয়টি জানা গেছে।

বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগে সরেজমিনে গিয়ে দেখা যায়, বিভাগের নোটিশ বোর্ডে ১৭তম ব্যাচের ক্লাস ১৪ সেপ্টেম্বর থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে মর্মে নোটিশ সেঁটে দেওয়া হয়েছে।

শিক্ষার্থীরা জানান, বিভাগের পক্ষ থেকে নির্দেশনা দেওয়া হয়েছিল, জুনিয়রদের সঙ্গে কোনো ধরনের পরিচয় পর্ব না নিতে। কিন্তু ২০২১-২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা ২০২২-২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের সঙ্গে পরিচয় পর্ব করে। পরিচয় পর্বের নামে সিনিয়র শিক্ষার্থীরা মেয়ে শিক্ষার্থীদের সঙ্গে ফেসবুকে যুক্ত হওয়ার জন্য বাধ্য করে। এমনকি অনেক মেয়েকে মেসেঞ্জারে বিভিন্ন রকম মেসেজ করার জন্য চাপ দেয়। এ ঘটনায় ভুক্তভোগী শিক্ষার্থীরা বিভাগের শিক্ষকদের নিকট অভিযোগ করে।

এ বিষয়ে জানতে চাইলে ইতিহাস বিভাগের চেয়ারম্যান ড. মুর্শিদা বিনতে রহমান বলেন, র‌্যাগিংয়ের এ বিষয়টা নিয়ে শিক্ষকদের মধ্যে আলোচনা চলছে। বিষয়টা আলোচনাধীন। এটা নিয়ে আমি এখন কোনো মন্তব্য করতে চাচ্ছি না।

১৭ তম ব্যাচের ক্লাস বন্ধ করা হয়েছে কি না জানতে চাইলে তিনি বলেন, কিছুদিন পর ওদের মিডটার্ম পরীক্ষা শুরু হবে, আবার র‌্যাগিংয়ের এ বিষয়ও আছে। সবমিলিয়ে বন্ধ করা হয়েছে। শুধুই যে র‍্যাগিংয়ের জন্য বন্ধ করা হয়েছে এমন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *