বিদেশ শিক্ষা বিশ্ব বিদ্যালয়

গবেষনায় শীর্ষস্থান দখল চীনের, বাংলাদেশের অবস্থান ৮০

প্রতিবছরই বিজ্ঞানধর্মী প্রতিবেদন এবং প্রকাশিত গবেষণাপত্রের ভিত্তিতে বিভিন্ন দেশকে মূল্যায়ন করে থাকে বিশ্বখ্যাত জার্নাল নেচার। জার্নালটি নেচার ইনডেক্স (Nature Index) নামে কিছু ডাটা প্রকাশ করে। এরকম একটি ডাটা সম্প্রতি প্রকাশিত হয়েছে যেখানে বিশ্বের দেশগুলোর মধ্যে গবেষণা বিবেচনায় একটি র‍্যাকিং করা হয়েছে।

সেই র‍্যাকিংয়ে গবেষণায় বিশ্বে এক নম্বর দেশ চীন, দুই নম্বরে আছে আমেরিকা, ১০ নম্বরে আছে ভারত আর ৪৪ নম্বরে পাকিস্তান। এই র‍্যাকিংয়ে তলানির দিকে রয়েছে বাংলাদেশের অবস্থান। ২০২১ সালের ১ নভেম্বর থেকে ২০২২ সালের ৩১ অক্টোবর পর্যন্ত গবেষণাগুলো বিবেচনা করা হয়েছে এই র‌্যাংকিংয়ে ।

এর আগের বার বাংলাদেশের অবস্থান ছিল ৭৪ নম্বরে। আর এবার ১৭৩টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৮০ নম্বরে। অর্থাৎ গতবারের চেয়ে এবার পিছিয়েছে বাংলাদেশ। গতবার এক নম্বর দেশ ছিল আমেরিকা, আর দুই নম্বরে ছিল চীন। এবার আমেরিকাকে পেছনে ফেলে র‍্যাকিংয়ে এক নম্বরে চীন।

সেরা দশের মধ্যে আরও যেসব দেশ রয়েছে- তৃতীয় স্থানে জার্মানি, চতুর্থ স্থানে যুক্তরাজ্য, পঞ্চম স্থানে জাপান, ষষ্ঠ স্থানে ফ্রান্স, সপ্তম স্থানে দক্ষিণ কোরিয়া, অষ্টম স্থানে কানাডা এবং নবম স্থানে রয়েছে সুইজারল্যান্ড।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে নেচার ইনডেক্সে ভারতের অবস্থান ১০ অর্থাৎ দক্ষিণ এশিয়ায় ১ নম্বরে। পাকিস্তানের অবস্থান ৪৪ অর্থাৎ দক্ষিণ এশিয়ায় দুই নম্বরে। নেচার ইনডেক্সে বাংলাদেশ ৮০ নম্বরে আর দক্ষিণ এশিয়ায় ৩ নম্বরে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *