খেলাধুলা

এশিয়া কাপ নিয়ে বাহরাইনে বিসিসিআই-পিসিবির সভা

এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) কর্মকর্তারা বাহরাইনে আগামী ৪ ফেব্রুয়ারি এক বৈঠকে বসবেন। তবে ওই সভায় আলো থাকবে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) ও পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) কর্মকর্তার ওপর। দুই বোর্ড চলতি বছরের আগস্ট-সেপ্টেম্বরে অনুষ্ঠিত এশিয়া কাপ নিয়ে আলোচনা করে সমাধানের পথ খুঁজবে।

এবছরের এশিয়া কাপ হবে ওয়ানডে ফরম্যাটে। আসরটির স্বাগতিক পাকিস্তান। কিন্তু পাকিস্তানের সঙ্গে ভারতের রাজনৈতিক দ্বন্দ্বের কারণে ভারতীয় ক্রিকেট দল পাকিস্তানে যাবে না বলে জানিয়ে দেন এসিসির প্রেসিডেন্ট ও বিসিসিআই-এর সেক্রেটারি জয় শাহ।

তার ওই মন্তব্যের পাল্টা দিয়ে তৎকালীন পিসিবি চেয়ারম্যান রমিজ রাজা জানান যে, ভারত এশিয়া কাপ খেলতে না আসলে তারাও ওয়ানডে বিশ্বকাপ খেলতে ভারতে দল পাঠাবে না। সম্প্রতি পিসিবির নতুন চেয়ারম্যান হয়েছেন নাজাম শেঠি। তিনিও একই কথা বলেছেন। এসিসি’র কিছু সদস্য পিসিবি’র ওই সিদ্ধান্তের সমর্থনও দিয়েছে।

বছরের শুরুতে এশিয়ান ক্রিকেটের পঞ্জিকাবর্ষ (এফটিপি) ঘোষণা করেন জয় শাহ। বিষয়টি নিয়ে নাজাম শেঠি খোঁচা দিয়ে লেখেন, ‘ধন্যবাদ জয় শাহ, একতরফাভাবে এসিসি’র পঞ্জিকাবর্ষ ঘোষণা করায়। বিশেষ করে স্বত্ত্ব পাওয়া পাকিস্তানের এশিয়া কাপ এফটিপিতে সংযুক্ত করায়। আপনি যখন দায়িত্বে আছেন, আমাদের পিএসএলের সূচিটাও চূড়ান্ত করে দিলে পারেন!’

জবাবে এসিসির পক্ষ থেকে বলা হয়, এসিসির এফটিপি একতরফাভাবে জয় শাহ তৈরি করেননি। এসিসির সদস্যদের সঙ্গে আলাপ করে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে করা হয়েছে। এরপর ওই পঞ্জিকাবর্ষ এসিসির ডেভেলপমেন্ট কমিটি এবং ফ্রাইন্যান্স এন্ড মার্কেটিং কমিটি অনুমোদন করেছে। ই-মেইলের মাধ্যমে পিসিবি’র সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করা হয়েছে বলে উল্লেখ করে এসিসি।

বাহরাইনে এসিসির সভায় বিসিসিআই এবং পিসিবির কর্মকর্তার উপস্থিতি উত্তাপ ছড়াবে বলেই মনে করা হচ্ছে। ঝড়ের পরে রোদ ওঠার মতো ওই সভা থেকেই আগস্ট-সেপ্টেম্বরের এশিয়া কাপের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারে। মুম্বাইয়ে নারীদের আইপিএল নিলামে অংশ নেওয়া বিসিসিআই-এর এক কর্মকর্তা ক্রিকবাজকে জানিয়েছেন, ৪ ফেব্রুয়ারি বাহবাইনের সভায় এশিয়া কাপের ভাগ্য নির্ধারণ হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *