বিজ্ঞান ও প্রযুক্তি

এবার ভারতের ৪৫৩ কর্মী ছাঁটাই করল গুগল

গত বছরের মাঝামাঝি সময় থেকেই একের পর এক তথ্য প্রযুক্তি সংস্থায় কর্মী ছাঁটাই চলছে। এই তালিকায় রয়েছে মাইক্রোসফট, গুগলের মতো বড় বড় সংস্থাগুলো। প্রতিটি সংস্থার পক্ষ থেকেই জানানো হয়েছে, করোনাকালে বিপুল পরিমাণ কর্মী নিয়োগ এবং বর্তমানে বিশ্বজুড়ে আর্থিক মন্দার কারণেই কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছেন তারা। এরই পরিপ্রেক্ষিতে সম্প্রতি ভারতে গুগল ইন্ডিয়ার বিভিন্ন বিভাগ থেকে ৪৫৩ জন কর্মীকে ছাঁটাই করা হয়েছে।

জানা গেছে, গুগল ইন্ডিয়ার কান্ট্রি হেড এবং ভাইস প্রেসিডেন্ট সঞ্জয় গুপ্তা এই বিষয়ে সংশ্লিষ্ট কর্মীদের কাছে একটি ইমেইল পাঠিয়েছেন।

এদিকে গুগলের সিইও সুন্দর পিচাইও কর্মীদের মেইল করে লিখেছেন, ‘তিনি সংস্থার এই অবস্থায় আসার সিদ্ধান্তের সম্পূর্ণ দায়বদ্ধতা নেন’।

ইমেইলে তিনি আরও লিখেছেন, ‘আমরা ইতোমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রের কর্মীদের জন্য একটি পৃথক ইমেল পাঠিয়েছি যারা ক্ষতিগ্রস্ত হয়েছে। একটি কোম্পানি হিসেবে আমাদের ব্যক্তি এবং ভূমিকা আমাদের সর্বোচ্চ অগ্রাধিকারের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ কিনা তা নিশ্চিত করার জন্য পণ্য এলাকা এবং ফাংশন জুড়ে একটি কঠোর পর্যালোচনা করেছে’।

গত মাসে গুগলের মূল সংস্থা অ্যালফাবেট ইনকর্পোরেটেড ঘোষণা করেছে, খরচ কমানো জন্য তাদের ১২,০০০ জন কর্মী বা তার মোট হেডকাউন্টের ছয় শতাংশ কর্মীদের ছাঁটাই করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *