খেলাধুলা সর্বশেষ

আজ রাতে হবে বছরের প্রথম এল-ক্লাসিকো

ক্লাব ফুটবলে রিয়াল মাদ্রিদ বনাম বার্সেলোনার ম্যাচকে সবচেয়ে হাইভোল্টেজ ম্যাচ বলা হয়। মঞ্চ সেটা যেখানেই হোক না কেন, ক্লাব ফুটবলে এই ম্যাচকে ঘিরে ফুটবলপ্রেমীদের মাঝে বাড়তি উত্তেজনা কাজ করে থাকে। তাই দুই চিরপ্রতিদ্বন্দ্বী ক্লাবের লড়াইটি এল ক্লাসিকো নামে পরিচিত।

এবার দল দুটি মাঠে নামছে বছরের প্রথম এল ক্লাসিকোয়। রোববার (২১ এপ্রিল) রাত ১টায় সান্তিয়াগো বার্নাব্যুতে মুখোমুখি হবে রিয়াল ও বার্সা।

এখন পর্যন্ত এল ক্লাসিকোয় ২৫৬ ম্যাচে মুখোমুখি হয়েছে রিয়াল ও বার্সা। যেখানে রিয়ালের ১০৪ জয়ের বিপরীতে বার্সার জয় ১০০ ম্যাচে। বাকি ৫২ ম্যাচ অমীমাংসিত থাকায় ড্র হয়। রিয়াল ৪৩০টি ও বার্সা ৪১৭টি গোল করেছে। এ ছাড়াও ৪২টি প্রীতি ম্যাচের মধ্যে রিয়াল ছয়টিতে জিতেছে। অন্যদিকে বার্সার জয় ২৪ ম্যাচে, ড্র হয়েছে ১২টি ম্যাচে।

এদিকে লিগ টেবিলে শীর্ষে থাকা রিয়াল চাইবে এই ম্যাচ জিতে পয়েন্ট টেবিলের শীর্ষস্থানটা আরও মজবুত করতে। ৩১ ম্যাচে ৭৮ পয়েন্ট নিয়ে শীর্ষে তারা। সমান ম্যাচ খেলে ৮ পয়েন্ট পিছিয়ে বার্সা। দুদলে বড় কোনো ইনজুরি সমস্যা নেই। নিজেদের শেষ ৫ ম্যাচে হারের দেখা নেই রিয়ালের। তাই তো দারুণ ছন্দে থেকে লিগের গুরুত্বপূর্ণ ম্যাচটা খেলতে নামবে তারা।

অন্যদিকে, চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়ে মানসিকভাবে কিছুটা পিছিয়ে থেকেই এই ম্যাচে মাঠে নামবে বার্সেলোনা।

এল ক্লাসিকোর আগে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বার্সা কোচ জাভির ভাষ্য, ‘রোববার আমরা শিরোপার জন্য খেলব। আমাদের জিততেই হবে। আমাদের আবেগে বাঁধ দিতে হবে এবং সামনে এগিয়ে যেতে হবে। অন্যদিনের মতো হতাশা (চ্যাম্পিয়ন্স লিগ থেকে বাদ পড়া) হজম করা আমাদের জন্য কঠিন। মানসিকভাবে এগিয়ে থাকা রিয়াল মাদ্রিদ আমাদের সামনে।’

অন্যদিকে সতর্ক আনচেলত্তির মন্তব্য, ‘বার্সা এখনও টিকে আছে। তারা খুব শক্ত প্রতিপক্ষ। আমরা নিশ্চিত, অন্য সব ক্লাসিকোর মতোই হতে যাচ্ছে এটি। কঠিন লড়াই হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *