বিশ্ব বিদ্যালয় সর্বশেষ স্বায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয়

প্রকাশিত হয়েছে চবির এই ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক প্রথমবর্ষ ভর্তি পরীক্ষার ‘এ’ ইউনিটের ফলাফল প্রকাশিত হয়েছে। নানা নাটকীয়তার পর আজ শুক্রবার রাত ১০টার দিকে এই ইউনিটটির ফলাফল প্রস্তুত করে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলে পাঠিয়েছে ভর্তি কমিটি। তবে ফলাফল প্রকাশিত হলেও এখনো ওয়েবসাইট ও ফেসবুক পেজে প্রকাশ করেনি কর্তৃপক্ষ।

এ’ ইউনিট ভর্তি কমিটির ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির জয়েন্ট কো-অর্ডিনেটর ও ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন ড. রাশেদ মোস্তফা দ্যা ডেইলি ক্যাম্পাসকে এসব তথ্য জানিয়েছেন। যদিও এর আগে এদিন রাতে ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার কো-অর্ডিনেটর ও মেরিন সায়েন্স ডিন অধ্যাপক ড. শফিকুল ইসলাম আজ ফলাফল হবে না বলেন জানিয়েছেন। কিন্তু ফলাফল প্রস্তুত হয়ে যাওয়ায় তারা আর সময়ক্ষেপন করেননি।

‘এ’ ইউনিটের ফল নিয়ে অধ্যাপক রাশেদ মোস্তফা বলেন, এতে ৪৫ শতাংশ পরীক্ষার্থী কৃতকার্য হয়েছে। ন্যূনতম ৪০ নম্বর না পেয়ে ফেল করেছেন ৩২ হাজার ৫৯৪ শিক্ষার্থী। আর পাস করেছেন ২৬ হাজার ৯০৮ জন ভর্তিচ্ছু। এছাড়া মোট ৫৯ হাজার ৫০২ পরীক্ষার্থীর মধ্যে ২৬ হাজার ৯০৮ জন উত্তীর্ণ হয়েছে। পাশের হার ৪৫.২২ শতাংশ।

তিনি বলেন, ভর্তি কমিটির পক্ষ থেকে ফলাফল প্রস্তুত করে আইসিটি সেলে সেটি পাঠানো হয়েছে। সেখান থেকে সব প্রক্রিয়া শেষে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট ও ফেসবুক পেজে ফলাফল প্রকাশিত হবে। এক্ষেত্রে একটু সময় লাগবে। আইসিটি সেল ফল যাচাই-বাছাই করবেন।

‘এ’ ইউনিটে বাংলা, ইংরেজি, গণিত/রসায়ন/পদার্থ বিজ্ঞান/জীববিজ্ঞানের (যেকোনো ৩টি) উপর ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। জিপিএর উপর আরও ২০ নম্বর হিসাব করে মোট ১২০ নম্বরের উপর ফল তৈরি করা হয়েছে। প্রতিটি ভুল নম্বরের জন্য কাটা হয়েছে দশমিক ২৫ নম্বর। পরীক্ষায় কোনো লিখিত অংশ ছিল না।

এর আগে, গত ১৬ ও ১৭ মে বিশ্ববিদ্যালয়টির বিজ্ঞান, জীববিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও মেরিন সায়েন্স এন্ড ফিশারিজ অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ পরীক্ষায় অনুপস্থিত ছিলেন ১৫ হাজার ৯৫ জন শিক্ষার্থী। চার শিফটে অনুষ্ঠিত এ পরীক্ষার প্রথমদিন (১৬ মে) দুই শিফটে উপস্থিতির হার ৭৯ দশমিক ৪৬ শতাংশ। আর দ্বিতীয় দিন (১৭ মে) উপস্থিত ছিলেন ৮০ দশমিক ১২ শতাংশ শিক্ষার্থী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *