বিদ্যালয় বার্তা সর্বশেষ

অনুমতি ছাড়া চাকরীর আবেদন করলেই মামলার নির্দেশ

সরকারি যে কোনো চাকরিতে থাকা অবস্থায় অন্য সরকারি, আধা-সরকারি বা বেসরকারি প্রতিষ্ঠানে চাকরির আবেদন করার বিধান রয়েছে। সেক্ষেত্রে আগে অনুমতি নিতে হয় কর্মরত বিভাগের। কিন্তু প্রাথমিক স্কুলের শিক্ষক-কর্মচারীদের অনেকেই তা মানছেন না। অনুমতি না নিয়ে শিক্ষকদের মধ্যে কেউ কেউ অন্য চাকরির জন্য লিখিত কখনো মৌখিক পরীক্ষা পর্যন্ত দিয়ে দিচ্ছেন। এরপর চূড়ান্ত পর্যায়ে এসে অনুমতির জন্য আবেদন করছেন। বিষয়গুলো জানার পর এবার কঠোর নির্দেশনা দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। নির্দেশনায় বলা হয়েছে, অনুমতি ছাড়া চাকরির আবেদন করলেই বিভাগীয় মামলা হবে।

সম্প্রতি প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা দেশের সব জেলা-উপজেলা শিক্ষা অফিসারের কাছে পাঠানো হয়েছে।

শামস্ উদ্দিন আহমেদ সই করা নির্দেশনায় বলা হয়, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এবং অধিদপ্তরাধীন মাঠপর্যায়ে কর্মরত কর্মচারীরা বিভিন্ন সময় চাকরি পরিবর্তনের জন্য সরকারি কর্ম কমিশন এবং বিভিন্ন সরকারি আধা-সরকারি সংস্থায় নিয়োগের জন্য আবেদন করে থাকেন। অধিকাংশ ক্ষেত্রে আবেদনকারী লিখিত পরীক্ষায় কৃতকার্য হওয়ার পর মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য অনুমতির জন্য আবেদন করেন। মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের আগে আবেদন করা সরকারি কর্মচারী শৃঙ্খলা ও আপিল বিধি পরিপন্থি ও শাস্তিযোগ্য অপরাধ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *