কলেজ বার্তা বিদ্যালয় বার্তা

নটরডেম কলেজ: লিখিত ও মৌখিক পরীক্ষার পদ্ধতি

দেশের সেরা কলেজগুলোর অন্যতম একটি রাজধানীর নটর ডেম কলেজ। ক্রুশ সন্ন্যাস সংঘের ধর্মযাজকদের(খিষ্ট্রান মিশনারি) দ্বারা পরিচালিত কলেজটি বরাবরই থাকে শিক্ষার্থীদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে। দেশের উচ্চ মাধ্যমিক শিক্ষায় মানসম্মত পাঠদান ও কৌশল, পড়াশোনার সুন্দর পরিবেশ, নিয়মিত ক্লাস ও পরীক্ষা, নিয়ম-শৃঙ্খলা এবং প্র্যাক্টিকাল(ব্যবহারিক) নির্ভর পাঠদানের কারণে বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় সবসময়ই শীর্ষ অবস্থানে থাকে কলেজটির শিক্ষার্থীরা।

সদ্য সমাপ্ত এসএসসি পরীক্ষার ফলাফলের পরপরই নতুন করে ভর্তি সার্কুলার প্রকাশ করবে নটর  ডেম কলেজ, ঢাকা। বিজ্ঞান বিভাগের ১৪টি বাংলা ও ২টি ইংরেজি,  মানবিক শাখায় ৩টি ও ব্যবসায় শিক্ষা শাখায় ৬টি সহ মোট ২৫টি গ্রুপে ভর্তি নেয়া হবে শিক্ষার্থীদের। বিজ্ঞান বিভাগে বাংলা মাধ্যমে আসন রয়েছে ১৮০০টি, ইংরেজি মাধ্যমে ৩০০টি। মানবিকে আসন আছে ৪১০টি এবং ব্যবসায় শিক্ষায় রয়েছে ৭৬০টি আসনে ভর্তি নেবার কথা রয়েছে এবছর।

নটর ডেম কলেজের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হতে হলে বেশি করে পড়তে হবে পূর্ববর্তী শ্রেণির বোর্ড বইগুলো। বিগত বছরের প্রশ্ন সম্পর্কে পূর্ণাঙ্গ ধারনা পেতে ও শতভাগ প্রস্তুতি নিতে বোর্ড বইয়ের পাশাপাশি সহায়ক হতে পারে ভর্তি গাইড ও কিংবা প্রশ্নব্যাংকও। তবে বোর্ড বইয়ের কোনো বিকল্প নেই। কারণ নটর ডেম কলেজের ভর্তি পরীক্ষায় সকল প্রশ্নই করা হয় বোর্ড বই থেকেই। একইসাথে মেয়েদের জন্য হলি ক্রস ও ছেলেদের জন্য সেন্টযোসেফ কলেজেও ভালো ফলাফল করা সম্ভব ভর্তি পরীক্ষার জন্য নবম ও দশম শ্রেণীর বোর্ড বইয়ের উপর পর্যাপ্ত দখল রাখলে।

ভর্তি পরীক্ষায় লিখিত পরীক্ষা হবে বিজ্ঞান বিভাগ থেকে বাংলা, ইংরেজি, সাধারণ জ্ঞান, পদার্থবিজ্ঞান, রসায়ন ও গণিত বিষয়ে। আর মানবিকে বাংলা, ইংরেজি, সাধারণ জ্ঞান, তথ্য-প্রযুক্তি এবং ব্যবসায় শিক্ষা শাখায় বাংলা, ইংরেজি, সাধারণ জ্ঞান, হিসাববিজ্ঞান, তথ্য-প্রযুক্তি বিষয়ে লিখিত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবার কথা রয়েছে।

লিখিত পরীক্ষায় দু’ধরনের প্রশ্ন করা হয়; সাধারণত প্রশ্ন করা হয় এমসিকিউ ও সংক্ষিপ্ত প্রশ্ন আকারে। সেজন্য পাঠ্যবইয়ে দখল রাখতে হবে খুঁটিনাটি বিষয়গুলোতেও। সেইসাথে গুরুত্বপূর্ণ টপিক ভালো ভাবে পড়ার পাশাপাশি ধারনা রাখতে হবে উদাহরণ ও অনুশীলনীতেও। ভালো প্রস্তুতি সম্পন্ন করতে পারলে কোনো কোচিং ছাড়াই শিক্ষার্থীরা সুযোগ পাবে মেধাবীদের সাথে লড়ার।

অন্যদিকে, বিভাগ পরিবর্তন এর ক্ষেত্রে স্ব-স্ব বিভাগের এসএসসির সংক্ষিপ্ত সিলেবাস ও বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের মৌখিক পরীক্ষার ভিত্তিতে চূড়ান্ত ভর্তির জন্য মনোনীত করা হবে। এসএসসি’র ফলাফলের পর ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য নটরডেম কলেজ ঢাকার নিজস্ব ওয়েবসাইট: ndc.edu.bd থেকে বিস্তারিত জানা যাবে বিজ্ঞপ্তিতে।

প্রসঙ্গত, নটরডেম কলেজ থেকে ২০২১-২২ শিক্ষাবর্ষে সরকারি মেডিকেল কলেজে ৫০০ জন, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ৪০০ জন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি)তে ৫০০ এর অধিক আসনই নটরডেমের মেধাবীদের দখলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *