বিদেশ শিক্ষা সর্বশেষ স্কলারশিপ

স্কলারশিপ নিয়ে অনার্স মাস্টার্স করুন মিশরের বিশ্ববিদ্যালয়ে

মিসর সরকারে বৃত্তি নিয়ে দেশটিতে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক এবং স্নাতকোত্তরে পড়ার সুযোগ পাচ্ছে বাংলাদেশের শিক্ষার্থীরা। শিক্ষা মন্ত্রণালয়ের বৃত্তি ও প্রকৌশল বিশ্ববিদ্যালয় শাখার এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। আবদেন করতে হবে আনলাইনে। বৃত্তির জন্য আবদেন শুরু হয়েছে। আরবি ভাষায় দক্ষতা থাকলে প্রার্থী বাছাইয়ে অগ্রাধিকার দেওয়া হবে।

শিক্ষার্থীরা ৯ আগস্ট রাত ১২টা পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন। অনলাইন আবেদনের পাশাপাশি সরাসরি হার্ড কপি আবেদনপত্র জমা দিতে হবে। হার্ড কপি জমা দেওয়ার শেষ দিন ১০ আগস্ট বেলা সাড়ে তিনটা। বৃত্তি পেতে আগ্রহী শিক্ষার্থীদের মিসরের study in Egypt Website দেওয়া নিয়ম অনুযায়ী আবেদন ও অনলাইন রেজিস্ট্রেশন করতে হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মিসরের বিশ্ববিদ্যালয়গুলোতে কেবল অনলাইনে ভর্তি হয়ে থাকে। ফলে অনলাইন আবেদন ছাড়া কোনো শিক্ষার্থীর মনোনয়ন মিসরীয় কর্তৃপক্ষ গ্রহণ করবে না। মিসরের ওই ওয়েবসাইটে আবেদন ও রেজিস্ট্রেশন বাধ্যতামূলক।

মিসরের উচ্চশিক্ষা মন্ত্রণালয়/ওয়াফেদিন কর্তৃক অনলাইন আবেদন গৃহীত হওয়ার একটি কপি (হার্ড কপি) আবেদনের সঙ্গে সংযুক্ত করা বাধ্যতামূলক। আরবি ভাষায় দক্ষতা থাকলে প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে প্রাধান্য দেওয়া হবে। কোনো প্রার্থী একাধিক প্রোগ্রামে আবেদন করতে পারবেন না। আন্ডারগ্র্যাজুয়েট/মাস্টার্স যেকোনো একটি প্রোগ্রামের জন্য আবেদন করা যাবে।

আবেদনের শর্তাবলি
আবেদনকারীর বয়স ১৮ বছর হতে হবে।
সংযুক্ত সব কাগজপত্র ইংরেজিতে হতে হবে।

আবেদনের নিয়ম
প্রাথমিক তথ্য ফরমসহ আবেদনসমূহ (তিন সেট) এবং সংশ্লিষ্ট সব কাগজপত্র একটি খামে দাখিল করতে হবে। অসম্পূর্ণ আবেদন গ্রহণযোগ্য হবে না।

আবেদনকারীকে প্রথমে মিসর কর্তৃপক্ষের অনলাইন লিংকে আবেদন করতে হবে। এরপর বাংলাদেশের শিক্ষা মন্ত্রণালয়ের লিংকে আবেদন করতে হবে।

আবেদনের শেষ সময়
মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অনলাইন লিংকটি ৯ আগস্ট রাত ১২টা পর্যন্ত খোলা থাকবে। এ সময়ের মধ্য আগ্রহীরা আবেদন করতে পারবেন। দুই লিংকেই পাঠানো আবেদন ফরমের কপি সংরক্ষণ করতে হবে, যাতে প্রয়োজনে শিক্ষা মন্ত্রণালয়ে জমা দেওয়া যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *