বিদ্যালয় বার্তা

স্কুলের জমজ ভাই-বোন ভর্তি করতে উপকমিটি গঠন

আগামী শিক্ষাবর্ষে ২০২৩ শিক্ষাবর্ষে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত  সহোদর/সহোদরা বা যমজ ভাই-বোনের ভর্তি সহজ করতে তিন সদস্যের যাচাই-বাছাই উপকমিটি গঠন করা হয়েছে। এই কমিটির সুপারিশের আলোকে যময ভাই-বোনদের ভর্তি করা হবে।

নির্দেশনায় বলা হয়, গঠিত ভর্তি উপ-কমিটি রাজধানীর যেসব শিক্ষার্থী (সহোদর/সহোদরা বা যমজ ভাই-বোন) লটারিতে ভর্তির সুযোগ পায়নি, তাদের যাচাই-বাছাই করে ভর্তির ব্যবস্থা করবে।

বুধবার (২১ ডিসেম্বর) মাউশি উপপরিচালক (মাধ্যমিক) এবং ঢাকা মহানগরী সরকারি ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় ভর্তি কমিটি সদস্য-সচিব  মোহাম্মদ আজিজ উদ্দিন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এছাড়া ঢাকা মহানগরী ছাড়া অন্যান্য মহানগরী ও জেলার শিক্ষাপ্রতিষ্ঠানের ক্ষেত্রে ভর্তি নীতিমালা-২০২২ এ গঠিত কমিটি সহোদর/সহোদরা বা যমজ ভাই-বোনের ভর্তির আবেদন উল্লিখিত নির্দেশনার আলোকে যাচাই-বাছাই করে ভর্তির প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

অফিস আদেশে আরও বলা হয়েছে- ২০২৩ শিক্ষাবর্ষে মহানগরী ও জেলার সদর উপজেলা পর্যায়ের সরকারি ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তি নীতিমালা-২০২২ জারি করা হয়েছে। ওই নীতিমালায় সহোদর/সহোদরা বা যমজ ভাই/বোনের ভর্তি সংক্রান্ত বিষয়টি স্পষ্ট করা হয়েছে। নীতিমালায় ভর্তি কমিটি আবেদন যাচাই-বাছাই করে ভর্তির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন মর্মে উল্লেখ রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *