বিজ্ঞান ও প্রযুক্তি

চাঁদে পা রাখতে যাচ্ছে জাপানের মহাকাশযান

চাঁদে মহাকাশযান পাঠাচ্ছে জাপানের বেসরকারি মহাকাশ স্টার্টআপ প্রতিষ্ঠান আইস্পেস। এই উদ্যোগ সফল হলে এটাই হবে দেশটির এবং একটি বেসরকারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে চাঁদে মহাকাশযান অবতরণ করানোর প্রথম ঘটনা। খবর এপির।

রোববার (১১ ডিসেম্বর) জাপানি স্টার্টআপের ডিজাইন করা একটি মহাকাশযান স্পেসএক্স রকেটে উৎক্ষেপণ করা হয়। মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা রাজ্যের কেপ ক্যানাভেরাল থেকে এই মহাকাশযানটি যাত্রা শুরু করে।

জাপানি ভাষায় মিশনটির নাম দেওয়া হয়েছে ‘হাকুতো-আর’, যার অর্থ ‘সাদা রঙের খরগোশ’। ২০২৩ সালের এপ্রিলে এটি চাঁদে অবতরণ করবে বলে আশা করা হচ্ছে।

স্টার্টআপের প্রধান নির্বাহী তাকেশি হাকামাদা এক বিবৃতিতে জানান, প্রথম মিশনে চাঁদের সম্ভাবনা যাচাই করা হবে এবং সেটিকে একটি শক্তিশালী এবং প্রাণবন্ত অর্থনৈতিক ব্যবস্থায় রূপান্তরিত করার ভিত্তি স্থাপন করা হবে।

কোম্পানিটি গুগলের লুনার এক্সপ্রাইজ প্রতিযোগিতায় পাঁচজন ফাইনালিস্টের মধ্যে একটি ছিলো। তাদের ২০১৮ সালের মধ্যে চাঁদে অভিযান পাঠানোর কথা থাকলেও সেটি সম্ভব হয়নি। শেষ পর্যন্ত গতকাল তারা অভিযান শুরু করতে সক্ষম হয়।

স্থানীয় সময় রাত ২টা ৩৮ মিনিটে হাকুতো-আর অভিযান শুরু হয়। এই অভিযানে স্পেসএক্স প্রতিষ্ঠানের ফ্যালকন নাইন মডেলের রকেট ব্যবহার করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *