বিজ্ঞান ও প্রযুক্তি সর্বশেষ

এআই প্রযুক্তি সমৃদ্ধ ফিচার নিয়ে এলো জুম

ব্যবহারকারীদের নিরবচ্ছিন্ন কাজের অভিজ্ঞতা দিতে কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) একগুচ্ছ ফিচার নিয়ে এল জুম। যোগাযোগ ও সহযোগিতার উন্নয়নের লক্ষ্যে তৈরি এসব এআই ফিচার সম্প্রতি বার্ষিক ইভেন্ট ‘জুমটোপিয়া’য় প্রকাশ করে জুম।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট গ্যাজেডটস নাও-এর প্রতিবেদন অনুসারে জুমের ইভেন্টে যেসব ফিচারের ঘোষণা দেওয়া হয়েছে, তা তুলে ধরা হল।

জুম ডক
জুম ডকে এআই প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এখন থেকে প্রজেক্ট ব্যবস্থাপনা, ডকুমেন্ট তৈরি ও সাজাতে জুম ও থার্ড পার্টি অ্যাপের সঙ্গে ফিচারটি নির্বিঘ্নে কাজ করবে

জুম ডকে ডকুমেন্ট ফিচার, উইকি ও ‘ড্র্যাগ এন্ড ড্রপ’ পদ্ধতিতে কনটেন্ট ব্লক করার ফিচার রয়েছে। জুম মিটিং থেকে ‘কনটেন্ট পপুলেশন’ ও ‘কুইক ডকুমেন্ট সার্চ’-এর মতো এসব এআই সক্ষমতা টিমওয়ার্ককে আরও সহজ করবে।

জুম এআই অ্যাসিস্ট্যান্ট
জুমের মিটিং ও টিম চ্যাটের সময় হোয়াইটবোর্ড ও সামারাইজেশন ফিচারে এআই ডিজিটাল অ্যাসিস্ট্যান্ট যুক্ত হবে। তবে এই অ্যাসিস্ট্যান্টের জন্য জুমে সাবস্ক্রাইব করা ব্যবহারকারীকে বাড়তি খরচ করতে হবে না। এই ফিচারের মাধ্যমে মিটিং ও আলোচনায় কর্মক্ষমতা বৃদ্ধি পাবে।

কর্মীদের অভিজ্ঞতা উন্নয়ন
হাইব্রিড কাজের যুগে কর্মীদের ব্যতিক্রমী অভিজ্ঞতার উপর জোর দিয়ে ওয়ার্কভিভোকে অধিগ্রহণ করেছে জুম। এটি কর্মীদের মধ্যে সংযোগ ও যোগাযোগ সমস্যা সমাধানে কাজ করে। কর্মক্ষেত্রে সংরক্ষিত আসন শনাক্ত করার জন্য ফাইন্ডিং ফিচারও চালু করবে জুম।

জুমের সিইও ও প্রতিষ্ঠাতা এরিক এস ইউয়ান বলেন, যেহেতু কাজ ক্রমাগত বিকশিত হচ্ছে ও নতুন চ্যালেঞ্জ সামনে আসছে। তাই ব্যবসাসফল হওয়ার জন্য কার্যকর সহযোগিতা ও যোগাযোগ টুল জরুরি।

সূত্র : আজকের পত্রিকা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *