সাহিত্য

উৎসব – উদ্দীপনার মধ্য দিয়ে বিশ্ব নাট্য দিবস পালিত

বিশ্বজুড়ে সব নাট্যকর্মী ও শিল্পীর মধ্যে সৌহার্দ্য স্থাপন, নাটকের বার্তা সবার মাঝে ছড়িয়ে দিয়ে এর শক্তিকে নতুন রূপে আবিষ্কার করার লক্ষ্যেই প্রতিবছর ২৭ মার্চ বিশ্ব নাট্য দিবস পালন করা হয়। দিনটি উপলক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমি, আইটিআই বাংলাদেশ কেন্দ্র, গ্রুপ থিয়েটার ফেডারেশন ও পথনাটক পরিষদের সম্মিলিত আয়োজনে বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্যে দিয়ে পালিত হলো ‘বিশ্ব নাট্য দিবস-২০২৩’।

বিশ্ব নাট্য দিবস উপলক্ষ্যে নাট্যকর্মী, অভিনয় শিল্পী, সাংস্কৃতিক ব্যক্তিত্বসহ বাংলাদেশ শিল্পকলা একাডেমির অংশগ্রহণে ২৭ মার্চ বিকাল ৫টায় বের হয় বিশ্ব নাট্য দিবসের বর্নাঢ্য শোভাযাত্রা। শোভাযাত্রা একাডেমির জাতীয় নাট্যশালার সামনে থেকে বের হয়ে চারুকলা ভবনে গিয়ে শেষ হয়।

পরে সন্ধ্যা ৬ টায় একাডেমির জাতীয় চিত্রশালা প্লাজায় আয়োজন করা হয় প্রীতি সম্মিলনীর। ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে আয়োজিত হয় আলোচনা অনুষ্ঠান। এবারের অনুষ্ঠানের আলোচনা পর্বে ছিল বিশ্ব নাট্যদিবসের বাণী পাঠ, বিশ্ব নাট্য দিবসে জাতীয় বাণী প্রদান, বিশ্ব নাট্য দিবস সম্মাননা প্রদান এবং বিশ্ব নাট্য দিবসের বক্তৃতা।

আলোচনা পর্বে সভাপতিত্ব করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। মঞ্চে উপস্থিত ছিলেন ইন্টারন্যাশনাল থিয়েটার ইন্সটিটিউট বাংলাদেশ কেন্দ্রের সভাপতি অধ্যাপক আবদুস সেলিম, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের ভারপ্রাপ্ত সাধারণ সেক্রেটারি জেনারেল চন্দন রেজা এবং বাংলাদেশ পথনাটক পরিষদের সভাপতি মিজানুর রহমান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *