খেলাধুলা

বর্ষসেরা ক্রীড়াবিদের দৌড়ে মেসি-এমবাপ্পে-নাদাল

খেলাধুলায় ব্যক্তিগত এবং দলীয় অবদানের ভিত্তিতে ২০০০ সাল থেকে ‘লরিয়াস ওয়ার্ল্ড স্পোর্টস অ্যাওয়ার্ডস’ দেওয়া হয়ে থাকে। জার্মানের অটোমোবাইল প্রতিষ্ঠান ডেইলমার ও সুইস বিলাসবহুল দ্রব্যের হোল্ডিং প্রতিষ্ঠান মিলিত হয়ে ‘লরিয়াস স্পোর্টস ফর গুড’ নামক একটি ফাউন্ডেশনের পক্ষ থেকে গত ২২ বছর ধরে এই পুরস্কার দেওয়া হয়ে আসছে।

সব ধরনের ক্রীড়াক্ষেত্রকে বিবেচনায় এনে এই পুরস্কার দেওয়া হয়ে থাকে। ২০২২ সালের বর্ষসেরা পুরুষ ক্রীড়াবিদ হিসেবে এই অ্যাওয়ার্ড প্রাপ্তির জন্য মনোনীত হয়েছেন লিওনেল মেসি, কিলিয়ান এমবাপ্পেরা। আরও ৪ জনের সঙ্গে লড়ছেন তারা।

ছেলেদের বর্ষসেরা ক্রীড়াবিদের মনোনয়ন তালিকায় মেসি এবং এমবাপ্পে ছাড়া রয়েছেন স্পেনের টেনিস কিংবদন্তি রাফায়েল নাদাল, গোল্ডেন স্টেট ওয়ারিয়র্সের বাস্কেটবল তারকা স্টিফেন কারি, সুইডিশ পোল ভল্টার আর্মান্দ দুপ্লান্তিস এবং রেড বুলের ডাচ ফর্মুলা ওয়ান চালক ম্যাক্স ভেস্তারপেন।

গত বছর আর্জেন্টিনাকে ৩৬ বছর পর বিশ্বকাপের শিরোপা জিতিয়ে বর্ষসেরা ক্রীড়াবিদ হওয়ার দৌড়ে বেশ এগিয়েই আছেন মেসি। অবশ্য এর আগে ২০২০ সালে ফর্মুলা ওয়ানের তারকা লুইস হ্যামিলটনের সঙ্গে যৌথভাবে এই পুরস্কার জিতেছিলেন মেসি।

অবশ্য কেবল ব্যক্তিগতভাবে নয় মেসির অর্জন রয়েছে দলগত ক্ষেত্রেও। বিশ্বকাপ জেতা আর্জেন্টিনা সুযোগ পেয়েছে ওয়ার্ল্ড টিম অব দ্য ইয়ারের অ্যাওয়ার্ডের জন্য। ২০২২ সালের দলীয় পারফরম্যান্সের ভিত্তিতে লরিয়াস ‘ওয়ার্ল্ড টিম অব দ্য ইয়ার’-এর তালিকায় মনোনয়ন পেয়েছে ছয়টি দল- আর্জেন্টিনা জাতীয় ফুটবল দল, ইংল্যান্ড নারী ফুটবল দল, ফ্রান্স জাতীয় রাগবি দল, গোল্ডেন স্টেট ওয়ারিয়র্স (এনবিআর দল), রেড বুল রেসিং (ফর্মুলা ওয়ান) এবং রিয়াল মাদ্রিদ।

লরিয়াস ওয়ার্ল্ড স্পোর্টস অ্যাওয়ার্ড কমিটি মোট ছয়টি ক্যাটাগরিতে মনোনয়ন দিয়ে থাকে। সেগুলো হলো যথাক্রমে বর্ষসেরা পুরুষ ক্রীড়াবিদ, বর্ষসেরা নারী ক্রীড়াবিদ, বর্ষসেরা দল, বর্ষসেরা ‘কামব্যাক’, বর্ষসেরা ‘ব্রেক–থ্রু’ ও বর্ষসেরা অ্যাকশন ক্রীড়াবিদ। ৭০টি দেশের স্পোর্টস মিডিয়ার ১ হাজারেরও বেশি গণমাধ্যমকর্মী এই ছয় ক্যাটাগরিতে ক্রীড়াবিদ ও দলগুলোর মনোনয়ন দিয়ে থাকেন। ভোটের মাধ্যমে এই মনোনয়ন তালিকা তৈরি করা হয়। লরিয়াস স্পোর্টস একাডেমির সঙ্গে জড়িত ৬৮ জন সাবেক ক্রীড়াবিদ প্রতিবছর ভোটের মাধ্যমে বিজয়ী বেছে নেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *