বিশ্ব বিদ্যালয় সরকারি বিশ্ববিদ্যালয় সর্বশেষ

২৫ বছরে পদার্পন করলো হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

উত্তরবঙ্গের প্রথম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ‘হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি)’ প্রতিষ্ঠার দুই যুগ পেরিয়ে ২৫ বছরে পদার্পণ। বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠিত হয় বিশ্ববিদ্যালয়টির প্রতিষ্ঠাবার্ষিকী।

আজ সোমবার (১১ সেপ্টেম্বর) সকালে হাবিপ্রবির প্রশাসনিক ভবনে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসটির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. এম কামরুজ্জামান। পরে তিনি শিক্ষার্থী ও শিক্ষক-কর্মকর্তাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।

উদ্বোধন পর্ব শেষে উপাচার্যের নেতৃত্বে শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের অংশগ্রহণে একটি বর্ণাঢ্য র‌্যালি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও এর সামনের মহাসড়ক প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে বেলুন ও শান্তির প্রতীক পায়রা ওড়ানো হয়।

ছাড়াও দিবসটি উপলক্ষে বাদ জোহর কেন্দ্রীয় মসজিদে দোয়া মাহফিল, সকাল সাড়ে ১০টায় দিনব্যাপী ফ্রী ব্লাড গ্রুপিং কর্মসূচি, ১০টা ৪৫ মিনিটে রোলার স্কেটিং প্রদর্শনী, সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান গেটের সামনে ‘অগ্রযাত্রায় হাবিপ্রবির ২৫ বছরে পদার্পণ’ শিরোনামে শিক্ষার্থীদের অংশগ্রহণে ফ্ল্যাশ মব, বিকেল ৩টায় সাংস্কৃতিক নৃত্য গানে অগ্রজ ও অনুজদের মধ্যে প্রতিযোগিতা,  বিকেল সাড়ে ৫টায় টিএসসির মুক্তমঞ্চে তথ্যচিত্র প্রদর্শনী ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম কামরুজ্জামান বলেন, বিশ্ববিদ্যালয়ের ২৫তম বর্ষে পদার্পণ উপলক্ষে প্রথমেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করছি। সেই সাথে গভীর কৃতজ্ঞতা প্রকাশ করছি আমাদের মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকে যার হাত ধরে এই বিশ্ববিদ্যালয়ের পথ চলা। যে লক্ষ নিয়ে আমাদের বিশ্ববিদ্যালয় যাত্রা শুরু করেছিলো সেই যাত্রার ধারাবাহিকতায় আজ আমরা ২৫ বছরে পা দিয়েছি। সেই চেষ্টার ধারাবাহিকতায় এ পর্যন্ত আমাদের বিশ্ববিদ্যালয় থেকে ১১৩০৯ জন গ্র্যাজুয়েট, ৪০৩২ জন এমএস, এমএসসি গ্র্যাজুয়েট ও ৬৪ জন পিএইচডি ডিগ্রী অর্জন করেছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা কার্যক্রমকে এগিয়ে নিয়ে আসার লক্ষ্যে আমরা নানাবিধ কর্মসূচি গ্রহণ করেছি।

২০০৯ সালের পর আমাদের বিশ্ববিদ্যালয়ের ভৌত কাঠামো ব্যাপক সম্প্রসারণ হয়েছে, শিক্ষার্থীদের সংখ্যা ও বেড়েছে, পাশাপাশি আমরা গুণগত মানসম্পন্ন শিক্ষা ব্যবস্থা চালু রাখতে সক্ষম হয়েছি। আমাদের প্রধান উদ্দেশ্য গুনগত মান সম্পন্ন শিক্ষা নিশ্চিত করা। শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে নতুন নতুন ভাবনা আমরা অবশ্যই প্রয়োগ করতে চাই। বিজ্ঞান একটি গতিশীল শিক্ষা ব্যবস্থা। তাই গতিশীল শিক্ষা ব্যবস্থার সাথে আমাদের খাপ খাইয়ে নিতে হবে। শিক্ষার্থী শিক্ষকমন্ডলী, কর্মকর্তা, কর্মচারী প্রত্যেকের আন্তরিক প্রচেষ্টার মাধ্যমে আমরা আমাদের বিশ্ববিদ্যালয় কে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে চাই ।

উল্লেখ্য, ১৯৯৯ সালের ১১ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিশ্ববিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এর মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম শুরু হয়। প্রতি বছর দিনটিকে ‘বিশ্ববিদ্যালয় দিবস’ হিসেবে পালন করে আসছে হাবিপ্রবি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *