আন্তর্জাতিক

পুতিনকে গ্রেফতার করা হবে না : ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা

জি২০ সম্মেলনে যোগ দিতে ভারতে আসেননি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এবছর ব্রিকস সম্মেলনেও সরাসরি উপস্থিত থাকেননি তিনি। দক্ষিণ আফ্রিকায় আয়োজিত ব্রিকস সম্মেলনে তিনি যোগ দিয়েছিলেন ভার্চুয়ালি।

ইউক্রেন যুদ্ধের জন্য পুতিনকে দায়ী করে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত। তা এড়াতেই পুতিন এই সব আন্তর্জাতিক সম্মেলন এড়িয়ে গেছেন বলে মত কূটনৈতিক মহলের।

আগামী বছর জি২০ সম্মেলন অনুষ্ঠিত হবে ব্রাজিলে। কিন্তু ব্রাজিলে জি২০ সম্মেলনে যোগ দিলেও পুতিনকে গ্রেফতার করা হবে না বলে জানিয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দ্য সিলভা

নয়াদিল্লিতে জি২০ সম্মেলনের বৈঠকে যোগ দিয়ে এ কথা জানিয়েছেন ব্রাজিল প্রেসিডেন্ট।

জি২০ সম্মেলনের ফাঁকে একটি সাক্ষাৎকার দিয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট সেখানেই তিনি রাশিয়ার প্রেসিডেন্টের বিষয়ে এ কথা জানিয়েছেন।

লুলা বলেন, পরের বছর রিও ডি জেনিরোতে আমন্ত্রণ জানানো হবে ভ্লাদিমির পুতিনকে। এ বিষয়ে ব্রাজিল প্রেসিডেন্ট বলেছেন, আমি বিশ্বাস করি পুতিন নিশ্চিন্তে ব্রাজিলে যেতে পারেন। যদি তিনি (পুতিন) ব্রাজিলে আসেন, তার গ্রেফতার হওয়ার কোনো সম্ভাবনাই নেই

আন্তর্জাতিক অপরাধ আদালত মার্চ মাসে পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়না জারি করে। ইউক্রেনে যুদ্ধাপরাধী হিসেবেই এই গ্রেফতারি পরোয়ানা। তা জারি হওয়ার পর থেকেই বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলন এড়িয়ে গেছেন রাশিয়ার প্রেসিডেন্ট। ভারতে জি২০ সম্মেলনের রাষ্ট্রনেতাদের বৈঠকে রাশিয়ার প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

সূত্র: আল-জাজিরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *