বিদ্যালয় বার্তা

ষষ্ঠ-সপ্তম শ্রেণির বইয়ের ‘বির্তকিত অংশ’ প্রত্যাহার করেছে সরকার

২০২৩ শিক্ষাবর্ষের পাঠ্যক্রমের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির দুটি বইয়ের ‘বির্তকিত অংশ’ প্রত্যাহার করেছে সরকার। পাঠ্যবইয়ের তদারকের দায়িত্বে থাকা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) আজ শুক্রবার বিকেলে (১০ ফেব্রুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

এনসিটিবির চেয়ারম্যান প্রফেসর মোঃ ফরহাদুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২৩ শিক্ষাবর্ষে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির জন্য প্রণীত ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বিষয়ের ‘অনুসন্ধানী পাঠ’ পাঠ্যপুস্তক দুইটি পাঠদান হতে প্রত্যাহার করা হলো।

“শ্রেণি দুটির জন্য প্রণীত ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বিষয়ের ‘অনুশীলনী পাঠ’ এবং ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান ‘অনুসন্ধানী পাঠ’ পাঠ্যপুস্তকসমূহের কতিপয় অধ্যায়ের প্রয়োজনীয় সংশোধন করা হবে। এই পাঠ্যপুস্তকসমূহের অন্যান্য সকল অধ্যায়ের পাঠদান অব্যাহত থাকবে।” সংশোধনীসমূহ শিগগিরই শিক্ষা প্রতিষ্ঠানসমূহকে অবহিত করা হবে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়।

এর আগে দুপুরে চাঁদপুরের হাইমচর উপজেলার নীলকমল ইউনিয়নের ইশানবালা কাশেম উলুমুল মাদরাসা মাঠে স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীদের সঙ্গে উঠান বৈঠকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছিলেন, এবারের পাঠ্যক্রমের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির দুটি বই নতুন করে সংস্কার করে দেওয়া হবে। শিক্ষামন্ত্রী আরও বলেছিলেন, এ দুই শ্রেণির যেগুলো নিয়ে কথা হচ্ছে, সেগুলো পড়া বন্ধ থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *