কলেজ বার্তা বিদ্যালয় বার্তা সর্বশেষ

শিক্ষা প্রতিষ্ঠানে শোক দিবস পালনে মাউশির ১২ নির্দেশনা

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদতবার্ষিকী (জাতীয় শোক দিবস) যথাযোগ্য মর্যাদায় পালন করতে ১২ দফা নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। আগামী ১ আগস্ট থেকে মাসব্যাপী কালো ব্যাজ ধারণ করাসহ আলোচনা সভা, কবিতা পাঠ, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করতে বলা হয়েছে ওই নির্দেশনায়।

বৃহস্পতিবার (২০ জুলাই) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর থেকে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এতে সই করেছেন মাউশির পরিচালক (কলেজ ও প্রশাসন) অধ্যাপক মো. শাহেদুল খবির চৌধুরী।

এতে বলা হয়েছে, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়ের গত ১০ জুলাই ২০২৩ সভার সিদ্ধান্ত মোতাবেক স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদতবার্ষিকীতে ‘১৫ আগস্ট জাতীয় শোক দিবস-২০২৩’ যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সঙ্গে পালনে এ অধিদপ্তরের আওতাধীন দপ্তর/শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে নিম্নোক্ত কর্মসূচি পালন এবং ব্যবস্থাগ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

কর্মসূচিগুলো–

• ১৫ আগস্ট (মঙ্গলবার) সব দপ্তর/শিক্ষাপ্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখতে হবে।
• ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে সব দপ্তর/শিক্ষাপ্রতিষ্ঠান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করবে।
• জেলা শিক্ষা অফিসার ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসাররা জেলা তথ্য অফিসারের সঙ্গে যোগাযোগ করে পোস্টার সংগ্রহপূর্বক শিক্ষাপ্রতিষ্ঠান এবং শিক্ষা সংশ্লিষ্ট অফিসগুলোতে প্রচারের ব্যবস্থা করবে। যাদের এলইডি বোর্ড রয়েছে তারা এলইডি বোর্ডের মাধ্যমে বঙ্গবন্ধুর ওপর নির্মিত প্রামাণ্য চলচ্চিত্র প্রচারের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।
• সব দপ্তর/শিক্ষাপ্রতিষ্ঠানে দৃশ্যমান স্থানে জাতীয় শোক দিবসের ভাবগাম্ভীর্য অক্ষুণ্ন রেখে ব্যানার স্থাপন করতে হবে। ব্যানারগুলো পুরো আগস্ট মাসজুড়ে প্রদর্শন করতে হবে। বিবর্ণ, ছেঁড়া ব্যানার ব্যবহার করা যাবে না। ব্যানার বিবর্ণ হলে প্রয়োজনে পুনঃস্থাপন করতে হবে।
• পোস্টার এবং ব্যানারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি ব্যতীত অন্য ছবি ব্যবহার করা যাবে না। সব শিক্ষাপ্রতিষ্ঠানে বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক বক্তৃতার আয়োজন করতে হবে।
•  জাতীয় কর্মসূচির আলোকে সব দপ্তর/শিক্ষাপ্রতিষ্ঠান স্ব স্ব কর্মসূচি প্রণয়ন ও বাস্তবায়ন নিশ্চিত করবে।
• সব শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয় শোক দিবসের সঙ্গে সংগতিপূর্ণ আলোচনা সভা, কবিতা পাঠ, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা, চিত্র প্রদর্শনী এবং দোয়া মাহফিল/উপাসনার আয়োজন করবে।
• শিক্ষার্থীদের বয়সভিত্তিক গ্রুপে বিভক্ত করে বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক বিষয়ে রচনা প্রতিযোগিতার আয়োজন করে পরবর্তীতে পুরস্কার বিতরণের আয়োজন করবে।
• দপ্তর/শিক্ষাপ্রতিষ্ঠানগুলো তাদের সুবিধাজনক সময়ে আলোচনা সভা আয়োজন করবে।
• জাতীয় কর্মসূচির আলোকে জেলা ও উপজেলা পর্যায়ে দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালনের জন্য আয়োজিত সব কর্মসূচিতে জেলা ও উপজেলায় কর্মরত এ অধিদপ্তরের আওতাধীন কর্মকর্তারা উপস্থিত থাকবেন।
• বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’, ‘কারাগারের রোজনামচা’, ‘সিক্রেট ডকুমেন্টস অব ইন্টেলিজেন্স ব্রাঞ্চ অন ফাদার অব দি নেশন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’, ‘আমার দেখা নয়া চীন’ ও বাংলাদেশ শিশু একাডেমি কর্তৃক শিশুদের জন্য প্রকাশিত বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক সব গ্রন্থ শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃক ক্রয় ও পাঠের ব্যবস্থা এবং বিভিন্ন রাষ্ট্রীয় অনুষ্ঠান, কৃতি শিক্ষার্থীদের উপহার হিসেবে প্রদানের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।
• দপ্তর/শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর কর্মকর্তা-কর্মচারীরা ১ আগস্ট ২০২৩ থেকে মাসব্যাপী কালো ব্যাজ ধারণ করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *