বিদেশ শিক্ষা

যেসব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রে পড়তে লাগবে না আইএলটিএস রেজাল্ট

বাইরের দেশে উচ্চশিক্ষার ক্ষেত্রে আন্তর্জাতিক শিক্ষার্থীদের ইংরেজি ভাষা দক্ষতা পরীক্ষার মাধ্যমে নিজের যোগ্যতার প্রমাণ দিতে হয়। আন্তর্জাতিকভাবে স্বীকৃত ইংরেজি ভাষা দক্ষতা পরীক্ষা যেমন আইইএলটিএস, স্যাট, টোয়েফলের মতো পরীক্ষা দিয়ে নূন্যতম একটি স্কোর অর্জন করে বাইরের দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে হয়।

ভাষা দক্ষতার পরীক্ষায় স্কোর ভালো হলেই কেবল ভর্তির সুযোগ বেশি মেলে। তবে সম্প্রতি যুক্তরাষ্ট্রের টেক্সাসের রাইস ইউনিভার্সিটি বাংলাদেশের ৯টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য এই শর্ত শিথিল করেছে। বিশেষ সুবিধায় ইংরেজি দক্ষতার পরীক্ষা ছাড়াই বাংলাদেশের এসব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রাইস ইউনিভার্সিটিতে ভর্তির আবেদন করতে পারবেন।

রাইস ইউনিভার্সিটি উচ্চশিক্ষার জগতে একটি স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠান। টাইমস হায়ার এডুকেশনের বর্তমান র‍্যাঙ্কিংয়ে বিশ্ববিদ্যালয়টির অবস্থান ১৪৭তম। বিশ্ববিদ্যালয়টি এগারটি আবাসিক কলেজ এবং আটটি একাডেমিক স্টাডিতে বিভক্ত, যেমন ওয়েইস স্কুল অফ ন্যাচারাল সায়েন্সেস, জর্জ আর ব্রাউন স্কুল অফ ইঞ্জিনিয়ারিং, স্কুল অফ সোসাল সায়েন্সেস, আর্কিটেকচার স্কুল, শেফার্ড স্কুল অফ মিউজিক এবং স্কুল মানবিক।

প্রয়োজনীয় শর্তবলী
শিক্ষাপ্রতিষ্ঠানের প্রশংসাপত্রসহ আবেদনকারীরা বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী ইংরেজি ভাষার অন্যান্য প্রয়োজনীয় শর্ত পূরণ করবেন। এ ভাষা দক্ষতা পরীক্ষায় ছাড় পাওয়া শিক্ষার্থীরা আবেদনের সময় তাদের প্রতিষ্ঠানে ইংরেজি ভাষাকে পড়াশোনার মাধ্যম হিসেবে পেয়েছেন, সেটি চিহ্নিত করবেন।

বাংলাদেশের যে ৯টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এ সুযোগ পাবেন
• বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)
• চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)
• ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট)
• ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ
• ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি (আইইউটি)
• খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট)
• নর্থ সাউথ ইউনিভার্সিটি
• রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)
• শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

তবে এর মধ্যে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কেবল প্রকৌশল বিষয়ে পড়াশোনা করা শিক্ষার্থীরা রাইস ইউনিভার্সিটিতে ইংরেজি ভাষা দক্ষতার পরীক্ষা ছাড়াই আবেদন করতে পারবেন। বাকি বিষয়ের শিক্ষার্থীরা এই সুযোগের আওতায় পড়বেন না। আবেদন করতে ও আরও বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *