বিজ্ঞান ও প্রযুক্তি সর্বশেষ

যেভাবে চার্জ দিলে মোবাইলে চার্জ হবে তাড়াতাড়ি

প্রযুক্তির বিকাশের সঙ্গে সঙ্গে গত এক দশকে ফোনের চার্জিংয়ের সময় কমে এসেছে। নতুন নতুন মডেলে ব্যাটারির ক্ষমতা বৃদ্ধিসহ দ্রুত চার্জিংয়ের সুবিধাও নিয়ে আসা হয়েছে। তবে যদি দিনের বেশিরভাগ সময় ফোন ব্যবহারের প্রয়োজন হয়, তাহলে বার বার চার্জ দেওয়ার বিষয়টি বিরক্তিকর হয়ে দাঁড়ায়। অ্যান্ড্রয়েড ফোনকে আরও দ্রুত চার্জ দিতে কিছু উপায় অবলম্বন করা যায়। উপায়গুলো নিয়ে বিস্তারিত তথ্য জানানো হল—

 ১. ওয়্যারড চার্জার 
ওয়্যারলেস চার্জারের চেয়ে ওয়্যারড চার্জারে দ্রুত চার্জ হয়। বেশিরভাগ অ্যান্ড্রয়েড ফোনের সঙ্গে একটি ইউএসবি সি যুক্ত চার্জার দেওয়া হয়। অন্য কোনো ফোনের সঙ্গে দেওয়া চার্জার ব্যবহার করা উচিত।

ইউএসবি সি ওয়্যারলেস চার্জারের চেয়ে বেশি নির্ভরযোগ্য। কারণ ওয়্যারলেস চার্জারের কয়েলের সঙ্গে ফোনটি অনেক সময় ভালোভাবে বসে না। ম্যাগনেটিক কিউআই ২ প্রযুক্তি শক্তিশালী হলেও ইউএসবি সি বেশি ভালো ভাবে কাজ করে।

২. ফোন বন্ধ করে চার্জ দিন 
চার্জ দেওয়ার সময় পাওয়ার অফ ফিচারের মাধ্যমে ফোনটি সম্পূর্ণ বন্ধ করে দিলে ব্যাটারি অনেক দ্রুত চার্জ হবে। তবে এই পদ্ধতি ব্যবহারের ফলে প্রয়োজনীয় কল বা নোটিফিকেশন মিস হতে পারে।

৩. দেয়ালের বৈদ্যুতিক আউটলেট ব্যবহার করুন
পাওয়ার ব্যাংক বা কম্পিউটারের সঙ্গে কানেক্ট করে চার্জ না দিয়ে দেয়ালের আউটলেট দিয়ে অ্যান্ড্রয়েড ফোনটি চার্জ দিন। তাহলে ফোনটি দ্রুত চার্জ হবে।

৪. লো পাওয়ার মোড 
পুরোপুরি বন্ধ না করে লো পাওয়ার মোড ব্যবহার করে ফোনে চার্জ দেওয়া শুরু করুন। বেশির ভাগ অ্যান্ড্রয়েড ডিভাইসে ফিচারটি ব্যাটারি সেভার অপশনে পাওয়া যায়। সেটিংস অ্যাপে সার্চ করেও এই ফিচারটি পাওয়া যাবে।

মডেলের ওপর ভিত্তি করে ফিচারটি ফোনের বিভিন্ন অপশন বন্ধ করবে। যেমন: ব্যাকগ্রাউন্ডের বিভিন্ন অ্যাক্টিভিটি বন্ধ করা,৫জি থেকে ৪জি নেটওয়ার্কে পরিবর্তন, বেশি ব্যাটারি খরচ করে এমন অ্যাপগুলো রেস্ট্রিক্ট করা।

৫. এয়ারপ্লেন মোড চালু করুন 
ফোন বন্ধ না করে এয়ার প্লেন মোড ব্যবহার করলেও দ্রুত চার্জ হবে। এটি সেলুলার নেটওয়ার্ক, ওয়াইফাই ও ব্লুটুথ নেটওয়ার্ক বন্ধ করে দেয়। তবে এই পদ্ধতি ব্যবহার করলে ফোনে কোনো কল আসবে না, ইন্টারনেটও ব্যবহার করতে পারবেন না। সেই সঙ্গে কোনো ব্লুটুথ ডিভাইসের সংযোগও বিচ্ছিন্ন হয়ে যাবে।

৬. চার্জিংয়ের সময় ফোন ব্যবহার থেকে বিরত থাকুন
চার্জিংয়ের সময় ফোন ব্যবহার না করলে এটি দ্রুত চার্জ হবে। চার্জে দিয়ে ব্যবহার করলে ফোন অতিরিক্ত গরম হয়। সেই সঙ্গে ব্যাটারিও ক্ষতিগ্রস্ত হয়। বিশেষ করে চার্জে দিয়ে পাবজি বা ফোর্টনাইটের মতো ৩ডি গেম খেললে এটি ফোনের ব্যাটারিকে বেশি ক্ষতিগ্রস্ত করে।

৭. ফোনটি স্বাভাবিক তাপমাত্রায় রাখুন
চার্জিংয়ের সময় ফোনের আদর্শ তাপমাত্রা হলো—১০ থেকে ৩০ ডিগ্রি সেলসিয়াস (৫০–৮৬ ডিগ্রি ফারেনহাইট)। তাই সূর্যের আলো থেকে দূরে, ফ্যানের পাশে ফোন চার্জ দিতে হয়। প্রয়োজন হলে ফোনের কেস খুলে চার্জ দিন। চার্জিংয়ের সময় স্বাভাবিকভাবেই ফোন গরম হয়, তাই এ নিয়ে দুশ্চিন্তার কিছু নেই।

এসব পদ্ধতির মাধ্যমে দ্রুত চার্জ না হলে কিংবা আগের তুলনায় অনেক ধীর গতিতে চার্জ হলে, বুঝতে হবে নতুন চার্জার কেনার সময় হয়েছে। অনেক সময় চার্জারের কেবল বা অ্যাডাপ্টর নষ্ট হয়ে যায়। নতুন চার্জার কেনার সময় ওয়াট দেখে কিনতে হয়। ফোনের মডেলের সঙ্গে সামঞ্জস্য রেখে চার্জার কিনতে হবে। বেশি ওয়াটের চার্জার কিনলেই চার্জ দ্রুত হবে বিষয়টি এমন নয়। এতে আরও ফোনের ক্ষতি হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *