বিদেশ শিক্ষা সর্বশেষ স্কলারশিপ

সেরা ৬টি স্কলারশিপ নিয়ে উচ্চশিক্ষা গ্রহন করুন কানাডায়

কানাডার শিক্ষার মান, স্কলারশিপ প্রাপ্তি, বাৎসরিক টিউশন ফি, আবাসন সুবিধা, শিক্ষার্থীদের আয়ের পথ এবং শিক্ষাজীবন শেষে স্থায়ীভাবে বসবাসের সুযোগ ইত্যাদি বিষয়সমূহ বিবেচনায় বাংলাদেশী শিক্ষার্থীদের কানাডায় উচ্চশিক্ষার আগ্রহ ক্রমশ বেড়েই চলেছে।

এছাড়া বর্তমানে কানাডা সরকার উচ্চশিক্ষার ক্ষেত্রে বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য ভিসা সহজ করে দিয়েছে। ফলে বর্তমানে বিপুল সংখ্যক বাংলাদেশি শিক্ষার্থী কানাডার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করছে। আজ আমরা কানাডায় বিনামূল্যে অধ্যয়নের সেরা দশ স্কলারশিপ সম্পর্কে জানবো ।

(১) সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয় স্কলারশিপ ( University of Saskatchewan Scholarship) 
যেকোনো জাতীয়তার শিক্ষার্থীরা সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয় স্কলারশিপের জন্য আবেদন করতে পারেন। বিশ্ববিদ্যালয়টি ব্যাচেলর, মাস্টার, পিএইচডি, ডক্টরেট, পোস্টডক্টরাল এবং সার্টিফিকেট প্রোগ্রামে  সমস্ত আন্তর্জাতিক শিক্ষার্থীদের আবেদনের জন্য অফার করে থাকে।

২) মন্ট্রিল বিশ্ববিদ্যালয় স্কলারশিপ ( Montreal University Scholarship) 
মন্ট্রিল বিশ্ববিদ্যালয় কানাডার ক্যুবেকের মন্ট্রিয়ালে অবস্থিত একটি ফরাসি ভাষার পাবলিক রিসার্চ বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের প্রধান ক্যাম্পাস আউটরেমন্ট এবং কোট-ডেস-নেয়েজেসের আশপাশের মাউন্ট রয়ালে অবস্থিত। পলিটেকনিক মন্ট্রিয়াল (স্কুল অফ ইঞ্জিনিয়ারিং; পূর্বে ইকোল পলিটেকনিক ডি মন্ট্রিয়াল) এবং এইচইসি মন্ট্রিয়াল (স্কুল অফ বিজনেস)। ১০টি ডক্টরাল প্রোগ্রামসহ ৫০ টিরও বেশি স্নাতক প্রোগ্রাম চালু আছে এই বিশ্ববিদ্যালয়ে। মন্ট্রিল বিশ্ববিদ্যালয় প্রতিবছর ৯৭৮৭৯৫ ডলার (৩ সেশন, ৪৫ ক্রেডিট)। অথবা ৩২৬২৬৫ ডলার প্রতি শেসনে (১৫ ক্রেডিটের সমান) বৃত্তি হিসেবে প্রদান করে থাকে।

(৩) টরন্টো বিশ্ববিদ্যালয় স্কলারশিপ ( University of Toronto Scholarships ) 
টরন্টো বিশ্ববিদ্যালয় কানাডার অনটারিও রাজ্যে অবস্থিত একটি পাবলিক রিসার্চ বিশ্ববিদ্যালয়। ১৮২৭ সালে বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। টরন্টো বিশ্ববিদ্যালয়ে প্রতি বছরে প্রায় ২০ মিলিয়ন ডলার সমমূল্যের মোট ৪,৫০০ ভর্তি বৃত্তি প্রদান করে থাকে। এছাড়াও ৫০০ এর অধিক কোর্স পুরষ্কার  প্রদান করে থাকে প্রতিবছর ভূষিত।

(৪) আলবার্টা বিশ্ববিদ্যালয় স্কলারশিপ ( University of Alberta Scholarship ) 
স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি প্রোগ্রামে স্কলারশিপ প্রদান করে থাকে কানাডার আলবার্টা বিশ্ববিদ্যালয়ে। বিশ্ববিদ্যালয়টিতে রয়েছে ২০০ ব্যাচেলর প্রোগ্রাম, ৫০০ অধিক স্নাতকোত্তর প্রোগ্রাম ও ৩০০ গবেষণা প্রোগ্রাম। এটি কানাডার প্রথম প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়।

(৫) অটোয়া বিশ্ববিদ্যালয় স্কলারশিপ (  University of Ottawa Scholarship ) 
স্নাতক, মাস্টার, পিএইচডি, মাইক্রোপ্রোগ্রাম, শর্ট প্রোগ্রাম এবং স্নাতক ডিপ্লোমা অধ্যয়নের জন্য আন্তর্জাতিক শিক্ষার্থীদের নানা ধরনের স্কলারশিপ প্রদান করে থাকে অটোয়া বিশ্ববিদ্যালয়। তার মধ্যে উল্লেখযোগ্য হলো- প্রেসিডেন্ট স্কলারশিপ, চ্যান্সেলর স্কলারশিপ, এক্সিলেন্স স্কলারশিপ, মেরিট স্কলারশিপ, আর্টস ফ্যাকাল্টি মেরিট স্কলারশিপ ও অটোয়া ইউনিভার্সিটি ফিনান্সিয়াল এইড বার্সারি। এসব স্কলারশিপের আওতায় ৩০ হাজার ডলার পর্যন্ত আর্থিক অনুদান পাওয়ার সুযোগ রয়েছে।

(৬) ম্যাকগিল বিশ্ববিদ্যালয় স্কলারশিপ ( McGill University Scholarship ) 
ম্যাকগিল ইউনিভার্সিটি হল একটি পাবলিক রিসার্চ ইউনিভার্সিটি যা মন্ট্রিল, কুইবেক, কানাডায় অবস্থিত।
বিশ্ববিদ্যালয়টি 300 টিরও বেশি স্নাতক প্রোগ্রাম এবং 400 টিরও বেশি স্নাতক প্রোগ্রামের পাশাপাশি বেশ কয়েকটি অব্যাহত শিক্ষা প্রোগ্রাম এবং কোর্স সরবরাহ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *