আন্তর্জাতিক

যুদ্ধের বর্ষপূর্তিতে ‘বড় হামলার প্রস্তুতি’ নিচ্ছে মস্কো, দাবি ইউক্রেনের

আগামী ২৪ ফেব্রুয়ারি যুদ্ধের বর্ষপূর্তিতে ইউক্রেনে নতুন করে বড় হামলার প্রস্তুতি নিচ্ছে রাশিয়া বলে আশঙ্কা প্রকাশ করেছেন ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেকসি রেজনিকভ।

তিনি বলেছেন, “নতুন আক্রমণের জন্য মস্কো প্রায় ৫ লাখ সেনা জড়ো করেছে। হামলা শুরুর প্রথম বর্ষপূর্তিতে তারা ‘কিছু একটা করার চেষ্টা’ করতে পারে।” এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

এমনকি ২৩ ফেব্রুয়ারিও হামলা শুরু হতে পারে। সাবেক সোভিয়েত দেশগুলোর সেনাবাহিনী এই দিনটিকে “পিতৃভূমি রক্ষার দিবস” হিসেবে পালন করে। ফলে এই দিনও হামলার শঙ্কা রয়েছে।

গত বছরের সেপ্টেম্বরে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দেশের “আঞ্চলিক অখণ্ডতা” নিশ্চিত করতে তিন লাখের মতো নতুন সৈন্য সমাবেশের ঘোষণা দিয়েছিলেন। তবে প্রকৃত সৈন্য সমাবেশ তার চেয়েও বেশি বলে দাবি করেন রেজনিকভ।

তিনি বলেন, “আনুষ্ঠানিকভাবে তারা তিন লাখের কথা বলেছিল, কিন্তু আমরা যখন সীমান্তে দেখি, আমাদের মূল্যায়ন বলছে এই সংখ্যা অনেক বেশি।”

পূর্বাঞ্চলীয় দোনেৎস্কে তুমুল লড়াই চললেও ইউক্রেন দক্ষিণাঞ্চলীয় শহর খেরসন পুনর্দখল করার পর থেকে সাম্প্রতিক মাসগুলোতে যুদ্ধক্ষেত্রগুলো মোটামুটি স্থিতিশীলই আছে। এই সময়ের মধ্যে রাশিয়া কেবল ছোট তবে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ শহর সোলেদার দখল করতে পেরেছে।

 

সূত্র – DT

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *