আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের আকাশে ‘রহস্যজনক বস্তু’, যুদ্ধবিমান পাঠিয়ে ভূপাতিত

চীনা বেলুন নিয়ে যুক্তরাষ্ট্রজুড়ে যখন উত্তেজনা বিরাজ করছে, ঠিক তখনই নতুন করে মার্কিন আকাশে রহস্যজনক এক বস্তুর দেখা মিলেছে। ৪০ হাজার ফুট ওপর দিয়ে উড়তে থাকা বস্তুটিকে ইতিমধ্যে যুদ্ধবিমান পাঠিয়ে ধ্বংস করেছে মার্কিন প্রশাসন। তবে বস্তুটি কী ছিল, তার রহস্য এখনও উদ্ঘাটন করা সম্ভব হয়নি। খবর এএফপি’র।

যুক্তরাষ্ট্রের উত্তর-পশ্চিমাঞ্চলে আলাস্কার আকাশে স্থানীয় সময় শুক্রবার (১০ ফেব্রুয়ারি) ওই বস্তুকে উড়তে দেখা যায়। আকাশে অনেক ওপর দিয়ে সেটা উড়ছিল।

এ বিষয়ে সাংবাদিকদের দেওয়া এক সাক্ষাৎকারে হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবি জানিয়েছেন, বস্তুটি উড়োজাহাজ চলাচলের জন্য ঝুঁকি বিবেচনায় ভূপাতিত করা হয়েছে। মূলত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশে যুদ্ধবিমান পাঠিয়ে বস্তুটিকে ভূপাতিত করা হয়।

এ বিষয়ে যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষ বলছে, বস্তুটি কোথা থেকে এসেছে, তা জানা নেই। তবে তার আয়োজন অনেকটা ছোট গাড়ির মতো। বস্তুটি কোথা থেকে এসেছে ও কোনো নজরদারি বস্তু কি-না খতিয়ে দেখা হচ্ছে বলেও জানায় পেন্টাগন।

মাত্র এক সপ্তাহের ব্যবধানে যুক্তরাষ্ট্রে এমন দুটি কাণ্ড ঘটলো। এর আগে ২ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের আকাশে চীনের গোয়েন্দা বেলুন শনাক্ত করা হয়। যেটি দেশটির সামরিক ও পারমাণবিক স্থাপনার ওপর দিয়ে উড়ে। পরে ২০০ ফুট লম্বা বেলুনটিকে এফ টোয়েন্টি টু যুদ্ধবিমান থেকে ক্ষেপণাস্ত্র ছুড়ে ধ্বংস করে মার্কিন সামরিক বাহিনী।

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে দাবি করা হয়, আমেরিকা ছাড়াও ৪০টি দেশের ওপর নজরদারি চালিয়েছে, চীনের স্পাই বেলুন। অন্যদিকে চীন দাবি করছে, কোনো নজরদারি নয় বরং আবহাওয়া ও বৈজ্ঞানিক তথ্য সংগ্রহের জন্য ওড়ানো হয়েছিল বেলুনটি। পরে বাতাসের ধাক্কায় পথ হারিয়ে যুক্তরাষ্ট্রের আকাশে প্রবেশ করে বলে দাবি চীনের।

বেলুনের ঘটনায় চীনের ছয়টি কোম্পানিকে কালো তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগ। শুক্রবার মার্কিন প্রশাসন জানায়, চীনের আকাশযান ও গোয়েন্দা বেলুন প্রকল্পের সঙ্গে এসব কোম্পানি সরাসরি সম্পৃক্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *