আন্তর্জাতিক

আইএমএফের সঙ্গে বৈঠকের পর বিদ্যুতের দাম বাড়াল পাকিস্তান

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ঋণদাতা সংস্থা আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রতিনিধিদলের সঙ্গে ভার্চুয়ালমাধ্যমে বৈঠকের পর বিদ্যুতের দাম বাড়িয়েছে পাকিস্তান। রোববার এ সংক্রান্ত একটি প্রস্তাবনা দেশটির কেন্দ্রীয় মন্ত্রিসভা অনুমোদন করেছে।

এতদিন ভোক্তা ও রপ্তানিকারক পর্যায়ের বিদ্যুতে ভর্তুকি দিত পাকিস্তানের সরকার; কিন্তু নতুন প্রস্তাবনা পাসের পর এখন থেকে তা বন্ধ থাকবে। পাশাপাশি চলতি বছরেই চার ধাপে প্রতি ইউনিট বিদ্যুতের দাম ৭ দশমিক ৯১ পাকিস্তানি রুপি বাড়ানো হবে।

ভোক্তা পর্যায়ে বিদ্যুতের শুল্কও বাড়ানো হয়েছে। জিও টিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের জুন পর্যন্ত প্রতি ইউনিট বিদ্যুতের শুল্ক বাড়বে ১৫ দশমিক ২৮ রুপি এবং জুলাই মাসে এই শুল্প বেড়ে পৌঁছাবে ২৩ দশমিক ৩৯ রুপিতে।

এছাড়া সাধারণ ভোক্তা পর্যায়ের বিদ্যুতে ২ লাখ ৫০ হাজার কোটি রুপি এবং রপ্তানিকারক ও কৃষক পর্যায়ে প্রতিবছর বিদ্যুৎ খাতে যে ৬ হাজার ৫০০ কোটি রুপি এবং  ভর্তুকি দেওয়া হতো— তাও আগামী মার্চ মাস থেকে বাতিল হচ্ছে। ফলে চলতি বছরের শেষে এই বিপুল পরিমাণ অর্থ সরকারি তহবিলে থেকে যাবে।

রাজনীতিতে সামরিক বাহিনীর হস্তক্ষেপ, দুর্নীতি, আর্থিক অব্যবস্থাপনা-অনিয়মের জেরে গত কয়েক বছর ধরেই আর্থিক সংকট চলছে পাকিস্তানে। গত বছর থেকে এই সংকট ঘনীভূত হওয়া শুরু হয়েছে পাকিস্তানে এবং বর্তমানে তা তীব্র রূপ নিয়েছে।

যে কোনো দেশের আর্থিক ভারসাম্য রক্ষার জন্য কেন্দ্রীয় ব্যাংকে অন্তত তিন মাসের আমদানি ব্যয় মেটানোর মতো ডলারের মজুত থাকতে হয়। বর্তমানে পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংকে ডলারে যে মজুত আছে— তা দিয়ে বড়জোর দুই সপ্তাহের আমদানি ব্যয় মেটানো সম্ভব হবে।

এই পরিস্থিতি থেকে উদ্ধারে আইএমএফের কাছে জরুরি ভিত্তিতে ঋণের (বেইলআউট লোন) আবেদন করে পাকিস্তান। আইএমএফ এই ঋণ সহায়তার আবেদন খারিজ করেনি, কিন্তু পুরোপুরি মঞ্জুরও করেনি এ পর্যন্ত।

খারিজ কিংবা মঞ্জুরের পরিবর্তে পাকিস্তানের কেন্দ্রীয় সরকারকে কিছু শর্ত দিয়েছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম এই ঋণদাতা সংস্থা। সেসবের মধ্যে গুরুত্বপূর্ণ একটি শর্ত ছিল ভোক্তা পর্যায়ে বিদ্যুৎ ও জ্বালানিতে ভর্তুকি প্রত্যাহার।

সম্প্রতি পাকিস্তান সরকারের প্রতিনিধিদলের সঙ্গে ভার্চুয়াল মাধ্যমে বৈঠক হয়েছে আইএমএফ কর্মকর্তাদের। সেই বৈঠকেও এ ব্যাপারটি বেশ গুরুত্ব পেয়েছে বলে জানা গেছে।

কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদনের পর শিগগিরই বিদ্যুতের দাম বাড়ানোর এই পদক্ষেপ আইএমএফের কাছে উপস্থাপন করা হবে বলে এক প্রতিবেদনে জানিয়েছে পাকিস্তানের সংবাদমাধ্যম জিও টিভি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *