স্কলারশিপ

গবেষণা ও উচ্চ শিক্ষা তহবিল থেকে বৃত্তি দেবে সরকার

গবেষণা ও জাতীয় চাহিদার ভিত্তিতে উন্নয়ন কার্যক্রমে অংশগ্রহণের সুযোগ সৃষ্টি করার লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রীর অভিপ্রায় অনুযায়ী প্রধানমন্ত্রীর গবেষণা ও উচ্চ শিক্ষা সহায়তা তহবিল থেকে প্রতি বছর গবেষকদের বৃত্তি প্রদান করা হয়ে থাকে। এরই ধারাবাহিকতায় ২০২৩ সালের জন্য বৃত্তি প্রদানের প্রক্রিয়া শুরু হয়েছে।

প্রধানমন্ত্রীর গবেষণা ও উচ্চশিক্ষা সহায়তা তহবিল নীতিমালার আওতায় ২০২০ সালের বৃত্তি প্রদানের উদ্দেশ্যে দেশের অভ্যন্তরে অবস্থিত বিশ্ববিদ্যালয়/গবেষণা প্রতিষ্ঠান হতে নীতিমালায় উল্লিখিত বিষয়সমূহে পিএইচডি ডিগ্রী অর্জনের লক্ষ্যে আগ্রহীরা আবেদন করতে পারবেন।

যেসব বিষয়ে আবেদন করা যাবে:
(ক) অর্থনীতি সামাজিক বিজ্ঞান
(খ) জীব বিজ্ঞান
(গ) ফার্মেসী, চিকিৎসা বিজ্ঞান ও কমিউনিটি মেডিসিন
(ঘ) ভৌত বিজ্ঞান
(ঙ) প্রকৌশল কম্পিউটার বিজ্ঞান
(চ) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি
(ছ) খাদ্য, কৃষি ও সমুদ্র বিজ্ঞান
(জ) কলা/মানবিক
(ঝ) বাণিজ্য
(ঞ) আইন
(ট) জলবায়ু ও পরিবেশ বিজ্ঞান
(ঠ) বিজ্ঞান

আবেদনের যোগ্যতা: পিএইচডি ডিগ্রী অর্জনের লক্ষ্যে আবেদনকারীকে শিক্ষার সকল স্তরে ১ম বিভাগ শ্রেণি ন্যূনতম সিজিপিএ ৩.৫ (৪-এর মধ্যে) উত্তীর্ণ হতে হবে। আবেদনকারীকে স্ব উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব নীতি ও পদ্ধতি অনুযায়ী ভর্তি থাকতে হবে যা ভর্তির জন্য নিশ্চয়তা পত্র (Letter of Acceptance) সংগ্রহ করতে হবে। ২০২৩ সাল থেকে শুরু হয়েছে এমন কোর্সে ভর্তি হয়েছেন বা ভর্তির নিশ্চয়তা পেয়েছেন এমন পিএই কোর্সের গবেষকগণই কেবলমাত্র বৃত্তির জন্য আবেদন করতে পারবেন।

বয়সসীমা: আবেদনকারীর বয়সসীমা অনূর্ধ্ব ৩৫ বছর। সরকারি/আধাসরকারি প্রতিষ্ঠানে কর্মরত প্রার্থীদের নিয়োগকারী কর্তৃপক্ষকে অবহিত রেখে আবেদন করতে হবে।

গবেষণার মেয়াদকাল: বিশেষ ক্ষেত্রে গবেষণার মেয়াদ সর্বোচ্চ ৪ বছর পর্যন্ত বৃদ্ধি করা হলেও বৃত্তির মেল্লার ০৩ বছরেই সীমাবদ্ধ থাকবে।

যেসব বিষয় বিবেচনায় বৃত্তি প্রদান করা হবে: প্রধানমন্ত্রীর গবেষণা ও উচ্চ শিক্ষা সহায়তা তহবিল নীতিমালায় উল্লিখিত হারে বৃত্তি প্রদান করা হবে। এছাড়া ওপার সংগ্রহ, বই-পুস্তক ক্রয় ও মুদ্রণ কম্পিউটার কম্পোজের জন্য প্রত্যেক গবেষককে এককালীন অনুদান প্রদান করা হবে। গবেষণা তত্ত্বাবধায়ককে গবেষণা কার্য সমাপ্তির পর এককালীন সম্মানী প্রদান করা হবে। একাধিক তত্ত্বাবধায়কের ক্ষেত্রে এককালীন সম্মানী ভাতা ৬০:৪০ হারে ভাগ করে প্রদান করা হবে।

আবেদন পত্র সংগ্রহ: প্রধানমন্ত্রীর কার্যালয় এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ওয়েবসাইট (www.pmo.gov.bd এবং www.shed.gov.bd) হচ্ছে দিন পত্রের ফরম ডাউনলোড করা যাবে।

এছাড়াও নীতিমালা এবং আবেদনপত্রের পর সব পাবলিক বিশ্ববিদ্যালয় রেজিস্টার, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, আণবিক শক্তি কমিশন, বিসিএসআইবার, বিআইডিএস, বাংলাদেশ মেডিক্যাল ও ডেন্টাল কাউন্সিল এর রেজিস্ট্রারের কার্যালয় হতে সংগ্রহ এবং ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যাবে।

আবেদন প্রক্রিয়া: আবেদনকারীকে সম্প্রতি তোলা ০২(দুই) কপি পাসপোর্ট সাইজের ছবি, শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র ও মার্কশীটসমূহের সত্যায়িত কপিসহ আবেদনপত্র রেজিস্ট্রিকৃত ডাকযোগে ৩১/০৩/২০২৩ তারিখের মধ্যে নিম্নলিখিত ঠিকানায় পাঠাতে হবে। খামের উপরে আবশ্যিকভাবে প্রধানমন্ত্রীর গবেষণা ও উচ্চ শিক্ষা সহায়তা তহবিল পিএইচডি বৃক্তি পাবেন’ লিখতে হবে। শিক্ষাগত যোগ্যতার মূল সার্টিফিকেট ও মার্কশীটসমূহ সাক্ষাৎকার প্রদানকালে দেখাতে হবে।

ঠিকানা: ডেপুটি রেজিস্ট্রার (প্রশাসন ৩), কক্ষ নং-২০৬, প্রশাসনিক ভবন, ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা-১০০০।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *