খেলাধুলা

তুরস্ক-সিরিয়ায় ক্ষতিগ্রস্তদের সহায়তার আহ্বান মেসির

ভয়াবহ ভূমিকম্পে গত ৬ ফেব্রুয়ারি কেঁপে উঠেছে তুরস্ক ও সিরিয়া। এরই মধ্যে দেশ দুটিতে মৃত্যুর সংখ্যা কয়েক হাজার ছাড়িয়ে গেছে। এমন পরিস্থিতিতে দেশ দুটিতে সাধারণ মানুষ মারাত্মক মানবিক বিপর্যয়ে পড়েছে। কঠিন এই পরিস্থিতি সামাল দিতে হিমশিম খাচ্ছে তুরস্ক-সিরিয়া। তাই বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে অনেকেই সাধ্য মতো সহায়তার হাত বাড়িয়ে দিচ্ছেন।

রোববার (১২ ফেব্রুয়ারি) আর্জেন্টিনার ফুটবল কিংবদন্তি লিওনেল মেসি ভূমিকম্পে সহায়-সম্বল হারানো সাধারণ মানুষ, বিশেষ করে শিশুদের সহায়তায় এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন। সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে সদ্য বিশ্বকাপজয়ী মেসি তার ভক্ত-সমর্থকদের উদ্দেশ্যে এক পোস্টের মাধ্যমে এই আহ্বান জানান।

তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত শিশুদের সহায়তায় এগিয়ে এসেছে জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ। দীর্ঘদিন ধরেই ইউনিসেফের শুভেচ্ছাদূত হিসেবে কাজ করে আসছেন ৩৫ বছর বয়সী মেসি। তাই মেসি তার অনুসারীদের উদ্দেশ্যে সংস্থাটির কাছে অর্থ সহায়তা পাঠানোর আহ্বান জানিয়েছেন।

ফরাসি ক্লাব পিএসজির এই আর্জেন্টাইন ফরোয়ার্ড ইনস্টাগ্রাম পোস্টে লেখেন, ‘তুরস্ক ও সিরিয়ায় বিধ্বংসী ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হাজারো শিশু ও তাদের পরিবার খুবই বাজেভাবে দিনাতিপাত করছে। তাদের প্রতি আমার সহানুভূতি। ইউনিসেফ শুরু থেকেই শিশুদের সুরক্ষায় এসব এলাকায় (ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত) কাজ করছে। আপনাদের সহায়তা খুবই মূল্যবান!’

ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সহায়তায় কিছুদিন আগেই ক্রিশ্চিয়ানো রোনালদোর নিজের সই করা একটি জার্সি নিলামে তোলেন তুরস্কের জাতীয় ফুটবল দলের খেলোয়াড় মেরি ডেমিরাল। এরপর মেসিও তার সই করা পিএসজির একটি জার্সি নিলামের জন্য ডেমিরালকে দেন। যা থেকে প্রাপ্ত অর্থ ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের দেয়া হবে।

তুরস্কের দক্ষিণ ও মধ্যাঞ্চল এবং পার্শ্ববর্তী দেশ সিরিয়ায় সোমবারের ভয়াবহ ভূমিকম্পে এখন পর্যন্ত ৩৪ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। প্রাণঘাতী এ দুর্যোগে তুরস্কের ১০টি প্রদেশে ১ কোটি ৩০ লাখের বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে, যাদের সহায়তায় কাজ করছে দেশীয় ও আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *