আন্তর্জাতিক

যুক্তরাজ্যের ১০০ টি প্রতিষ্ঠানে সপ্তাহে ৩ দিন ছুটির নিয়ম চালু

যুক্তরাজ্যের ১০০টি প্রতিষ্ঠানে সপ্তাহে পাঁচ দিনের পরিবর্তে চার দিনের কাজ চালু হচ্ছে। প্রতিষ্ঠানগুলোতে এখন সাপ্তাহিক ছুটি দুই দিনের পরিবর্তে তিন দিন। সম্প্রতি এই ১০০ প্রতিষ্ঠান এমন সিদ্ধান্ত নিয়েছে। সপ্তাহে কাজের দিন কমলেও বেতন কমবে না কর্মীদের।এসব প্রতিষ্ঠানে ২ হাজার ৬০০ জন কর্মী রয়েছে।

ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান জানায, প্রতিষ্ঠানগুলোর নীতিনির্ধারকেরা আশা করছেন, তাদের এই উদ্যোগ দেশে রূপান্তরমূলক পরিবর্তন আনতে সক্ষম হবে।

হঠাৎই ব্রিটেনের সংস্থাগুলো সপ্তাহে চার দিন কাজের নিয়ম চালু করেনি। এ নিয়ে নানা গবেষণা হয়েছিল। অনেক কর্মী ও বিশেষজ্ঞের মত হচ্ছে, সপ্তাহে এক দিন বেশি ছুটি পেলে মন তরতাজা থাকে বেশি। সপ্তাহে চার দিন কাজ করলে কর্মীদের মধ্যে কাজের আগ্রহ বাড়বে বলেও মনে করেন মালিকপক্ষ।

যে ১০০টি কোম্পানি সপ্তাহে ৩ দিন ছুটি ঘোষণা দিয়েছে, তার মধ্যে রয়েছে অ্যাটম ব্যাংক এবং বৈশ্বিক মার্কেটিং কোম্পানি আউইন। এই ২ কোম্পানির যুক্তরাজ্য শাখায় প্রায় ৯০০ কর্মী রয়েছে

আউইন প্রধান নির্বাহী অ্যাডাম রস বলেন, সাপ্তহিক এ তিন দিনের ছুটির ঘোষণা কোম্পানির ইতিহাসের অন্যতম বড় পরিবর্তন।গত দেড় বছর ধরে আমরা লক্ষ্য করছি, কর্মীদের সুস্থতার হার বেড়েছে। একই সঙ্গে গ্রাহক সেবা এবং কর্মীদের সঙ্গে সম্পর্ক বৃদ্ধি পেয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *