বিশ্ব বিদ্যালয় স্বায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয়

ছিনতাই ঠেকাতে রাবির যানবাহনে লাগানো হলো বিশেষ স্টিকার

ক্যাম্পাসের অভ্যন্তরে বহিরাগত ও ছিনতাইয়ের উৎপাত ঠেকাতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সাথে সংশ্লিষ্ট সকল পরিবহনে বিশেষ স্টিকার ব্যবহার করার নির্দেশনা জারি করেছিলেন বিশ্ববিদ্যালয় প্রশাসন। সেখানে প্রায় ৮ শতাধিক পরিবহন স্টিকারের আওতায় এসেছে বলে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক।

সরেজমিনে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের অধিকাংশ পরিবহনে বিশেষ এ স্টিকার লাগানো রয়েছে। এমনকি বাদ যায়নি বিশ্ববিদ্যালয়ের নীল-সাদা বাসগুলোও। তবে এখনো অধিকাংশ পরিবহন এ স্টিকারের আওতায় আসেনি বলে জানা গেছে।

প্রক্টর দপ্তর সূত্র জানায়, শিক্ষার্থীদের ২১০টি মোটরসাইকেল এ স্টিকারের আওতায় নিবন্ধিত হয়েছে, ২৪০টি শিক্ষককের গাড়ি ও মোটরসাইকেল, ২৫৫টি কর্মকর্তা-কর্মচারীদের গাড়ি ও মোটরসাইকেল, ৪৭টি সহায়ক কর্মচারীদের মোটরসাইকেল, ৭০টি সাধারণ কর্মচারীদের মোটরসাইকেল, পাঁচটি স্কুল অ্যান্ড কলেজ পরিবহন স্টিকারের আওতায় এসেছে।

৫০ টাকা মূল্যের ওই স্টিকার সংগ্রহ করতে হয় প্রক্টর কার্যালয় থেকে। স্টিকার সংগ্রহকারীকে অবশ্যই তাদের আইডি কার্ড ও গাড়ির বৈধ কাগজপত্র দেখিয়ে স্টিকার সংগ্রহ করতে হচ্ছে। স্টিকারে প্রত্যেকের জন্য স্বতন্ত্র নম্বর দেওয়া রয়েছে। যার ফলে একজন চাইলেই দুটো স্টিকার সংগ্রহ করতে পারবে না।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. আসাবুল হক জাগো নিউজকে জানান, বিজ্ঞপ্তি জারির পর থেকে এখন পর্যন্ত প্রায় আট শতাধিক শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীর পরিবহন এ স্টিকারের আওতায় এসেছেন। এ সংখ্যা দিনদিন বাড়ছে বলে জানান তিনি।

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীর পরিবহনে স্টিকার লাগানো থাকলে আমাদের গার্ডরা তাদের সহজে শনাক্ত করতে পারেন। শিক্ষক-শিক্ষার্থীদের সহযোগিতায় আমরা ছিনতাই ঠেকানোসহ বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ পরিবেশ সুন্দর করতে পারবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *